শিরোনাম:
ঝালকাঠি টিটিসির অধ্যক্ষের সরকারি গাড়ি ভাড়ায় চালিত মাইক্রোবাসস্ট্যান্ডে। চট্রগ্রামের আলিচিত আয়াত হত্যা দেহের দুই টুকরার খোঁজ মিলেছে সাগরপাড়ে। পূর্বাচল ৩০০ফিট রাস্তা অনাকাঙ্ক্ষিত মরন ফাঁদ রাজাপুরে বিএনপির ১০৬জন নেতাকর্মীর নামে বিস্ফোরক আইনে মামলা। মাননীয় প্রধানমন্ত্রীর জনসভার নিরাপত্তায় থাকবে সাড়ে সাত হাজার পুলিশ বাহিনী। পতেঙ্গা সমুদ্র সৈকত দোকান মালিক সমবায় সমিতি লিঃ এর ত্রি-বার্ষিক নির্বাচনোত্তর শপথ গ্রহন। রূপগঞ্জে ভুল চিকিৎসায় ৭ বছরের শিশু মাইমনার মৃত্যু রাজাপুরে স্কুল ছাত্রীর মরাদেহ উদ্ধার হাটহাজারীতে জিপিএ-৫ পেয়েছে ৮১৯ জন ছাত্র ছাত্রী। ড. আকতার হামিদ পদক- ২০২১ পেলেন সুলতানুল আলম চৌধুরী।

রাজনৈতিক ব্যক্তিত্ব ডাক্তার লুসি খান “বনেদি গণতন্ত্র” নামে ঘোষনা করলেন নতুন রাজনৈতিক দল।

মোঃ শহিদুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টারঃ
  • আপডেটের সময় : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২

“বনেদি গণতন্ত্র” নামের নতুন একটি রাজেনৈতিক দলের নাম আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সামনে আত্মপ্রকাশ করেন ডাঃ লুসিখান। মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর চকবাজার কাপাসগোলা মিয়া মাহমুদ আলী খান লেইনে দলটির পার্টি অফিস সংলগ্ন মাঠে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই দলের আত্মপ্রকাশ ঘটে।

এ সময় জেবুন্নেছা শারমীনের সঞ্চালনায় ডাঃ লুসিখানের সভাপতিত্বে অনুষ্ঠানে দলটির পক্ষে লিখিত বক্তব্য পাঠ করে সাংবাদিকদের সামনে নতুন রাজনৈতিক দল “বনেদি গণতন্ত্রের” বিশেষ বিশেষ দিক গুলো তুলে ধরা হয়। ডাঃ লুসিখান নিজেই লিখিত বক্তব্য পাঠ করেন সাংবাদিকদের সামনে।

তিনি তার বক্তব্যে বলেন আমরা প্রকাশ্যে সাধারন জনতার কথা বলব। আমরা মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরব। সাধারন মানুষ যেন আমাদের মাধ্যমে মুক্তি যুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারে।

বাংলাদেশের সামাজিক অবস্থায় আজও অসহায় মানুষ গুলো দারিদ্র সীমার নীচে বসবাস করছে। তিনি আরও বলেন অসহায় মানুষ গুলোকে আমরা নতুনভাবে বাঁচতে শেখাব।

আজ আনুষ্ঠানিকভাবে ঘোষিত বনেদি গণতন্ত্র নতুন রাজনৈতিক দলটি আজ হত গণমানুষের কথা বলবে। একই সাথে তিনি আরও বলেন গণতন্ত্রের আদর্শকে ধরে রাখবে আমাদের এই দল।

গণতন্ত্রের’ নামকরণ এই কারণে হয়েছে যে, আমরা বাংলাদেশে যে-গণতন্ত্র চর্চা করবো, তা একবারেই তৃণমূল পর্যায়ের খেটে-খাওয়া প্রান্তিক জনগোষ্ঠী নিয়ে করবো। সমাজ ও রাষ্ট্রে তাদের অবদান অফুরন্ত।

কিন্তু সেভাবে তাদের মূল্যায়ন হচ্ছে না। বরং পদে পদে বঞ্চনার শিকার হচ্ছেন এই দেশের সাধারণ মানুষ। তাদেরকে সংগঠিত করাই এই রাজনৈতিক দলের মূল লক্ষ্য। তারা নিজেদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করবে। এই সংগঠনের প্রতিটি স্তরে জবাবদিহিতা থাকবে।

জবাবদিহিতা হচ্ছে গণতন্ত্রের মূলমন্ত্র। আমাদের দলের নাম ‘‘বনেদি গণতন্ত্র’ রেখেছি এই কারণে যে, আমরা গণতন্ত্রকে গ্রাম পর্যায়ের সাধারণ কৃষক-শ্রমিক থেকে তৃণমূল পর্যায়ে, রাষ্ট্রের মূল শাসন কাঠামোতে বিস্তৃত করতে চাই। আমাদের এই গণতন্ত্র হবে সবার আমরা সবার জন্য গণতন্ত্র প্রতিষ্ঠা করব।

বনেদি গণতন্ত্রের কর্মসূচি সমূহ-

সর্বজনীন স্বাস্থ্য অর্থাৎ, গ্রাম এবং উপজেলা পর্যায়ে কমিউনিটি ক্লিনিক সাপোর্ট থাকবে। সব বেসরকারি হাসপাতালকে সরকারিকরণ এবং চিকিৎসকদের যথাযথ সম্মানি প্রদান ও সম্মান করা হবে।

সার্বজনীন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হবে। যেমন, প্রতিটি গ্রামে কমপক্ষে একটি করে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় স্থাপন এবং উপজেলা পর্যায়ে কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হবে।

বিত্তহীন ব্যক্তি ও অসহায় নারীদের আইনি সহায়তা নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেবে। বয়স্ক, কর্ম-অক্ষম এবং প্রতিবন্ধী ব্যক্তিদের পর্যাপ্ত সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া হবে।

কৃষি জমিতে শিল্প স্থাপনা তৈরি নিষিদ্ধ হবে। একটি খামার একটি ঘর প্রকল্প বাস্তবায়নে আমরা কাজ করব। ‘‘বনেদি গণতন্ত্র’-এর আদর্শ সাম্য, মানবিক মর্যাদা ও ন্যায় বিচার। জেবুর নাহারের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এম আই মানিক, আকবর হোসেন চৌধুরী, সৈয়দ আমিরুল কবীর ও মহিউদ্দিন।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x