শিরোনাম:
চট্টগ্রামে এক গৃহবধূর ও এক বৃদ্ধার আত্মহত্যা বোয়ালমারীতে অবৈধভাবে সরকারি জমিতে পাকা স্থাপনা বানানোর অভিযোগ আলফাডাঙ্গায় প্রধানমন্ত্রীর বক্তব্যকে বিকৃতি করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন সুনামগঞ্জে সুরমা ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজা বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে সংবাদ সম্মেলনে করেছেন ১১জন ইউপি সদস্যরা বোয়ালমারীতে কোটা আন্দোলনের নামে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন পিকনিকের ট্রলারে হামলা, লুটপাট। প্রাণ বাচাতে নদীতে লাফ, মরদেহ উদ্ধার।। বরিশালে বাপ ছেলের সিন্ডিকেটের কাছে জিম্মি সার্ভে ও রেজিস্ট্রেশন করতে আসা ছোট নৌযান মালিকরা গোপালগঞ্জে বশেমুরবিপ্রবিতে নিহতের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল! গোপালগঞ্জে হেলমেট বিহীন চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নির্দেশ- জেলা প্রশাসক পঞ্চগড়ে ২০ লাখ টাকার অবৈধ চা জব্দ করেন জাতীয় রাজস্ব বোর্ড

নওগাঁয় পিকেএসএফ ও বিশ্বব্যাংক প্রতিনিধি দলের দাবী মৌলিক উন্নয়ন সংস্থায় রেইজ প্রকল্প পরিদর্শন

নওগাঁ জেলা প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪
31.4kভিজিটর

ছোটো উদ্যোগে মানব সক্ষমতার বিকাশের লক্ষ্যে পিকেএসএফ এবং বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে সারাদেশে ৭০টি সহযোগী সংস্থার মাধ্যমে Recovery and Advancement of Informal Sector Employment (RAISE) প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির আওতায় অনানুষ্ঠানিক খাতের ছোটো উদ্যোক্তাদের চলমান নিম্ন প্রযুক্তির ফাঁদ থেকে বের করে টেকসই, পরিবেশবান্ধব ও ব্যয়-সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত করার মাধ্যমে অধিক উৎপাদন ও আয় নিশ্চিত করা এবং উদ্যোক্তাদের মাঝে প্রদেয় সকল আর্থিক পরিষেবার ডিজিটালাইজেশন-এর লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এছাড়াও উদ্যোক্তাদের ঋণ যোগ্যতা এবং উদ্যোক্তাসুলভ মনোভাব যাচাইয়ের লক্ষ্যে সাইকো-মেট্রিক প্রোফাইলিং ব্যবহার এবং nudging-এর মাধ্যমে ঋণগ্রহীতা ও সংশ্লিষ্টদের আচরণগত পরিবর্তন আনয়ন এবং সহযোগী সংস্থা কর্তৃক উদ্যোক্তাদের অর্থায়নের পাশাপাশি সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘Business Management & Entrepreneurship Development’ ও ‘Life Skills Development’ প্রশিক্ষণ কার্যক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে।
এরই ধারাবাহিকতায় অদ্য ২৯ জানুয়ারি (সোমবার) নওগাঁ ও বগুড়া জেলায় দাবী মৌলিক উন্নয়ন সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন রেইজ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন বিশ্ব ব্যাংক-এর সিনিয়র সোশ্যাল প্রোটেকশন ইকোনোমিস্ট জনাব আনিকা রহমান, অপারেশনস কনসালটেন্ট (সোশ্যাল প্রোটেকশন এন্ড জবস) জনাব নওসীন সোবহান ও পিকেএসএফ-এর মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও রেইজ প্রকল্প সমন্বয়কারী জনাব দিলীপ কুমার চক্রবর্ত্তী, উপ-প্রকল্প সমন্বয়কারী জনাব গোলাম জিলানী, প্রোগ্রাম অফিসার মো. জহিরুল ইসলাম এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ। দাবী’র নির্বাহী পরিচালক জনাব আশরাফুন নাহার-এর নেতৃত্বে সংস্থার সিনিয়র কর্মকর্তাবৃন্দ ও প্রকল্প বাস্তবায়নকারী ইউনিটের কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে প্রতিনিধি দলকে সংস্থার প্রধান কার্যালয়ে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

প্রতিনিধিদল দিনের শুরতেই দাবী’র কনফারেন্স রুমে শিক্ষানবিশদের ০৫ দিন ব্যাপি চলমান “জীবন দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে শিক্ষানবিশদের প্রশিক্ষণের শিখন ও গুরত্ব এবং প্রশিক্ষণ শেষে দক্ষতার আনুষ্ঠানিক স্বীকৃতি (আরপিএল) গ্রহণ এবং ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন মতামত গ্রহণপূর্বক পরামর্শ প্রদান করেন।


অতঃপর প্রকল্পের আওতায় বগুড়া জেলার আদমদিঘীতে কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তার ঘুরে দাঁড়ানো, তরুণ উদ্যোক্তা কর্তৃক দুগ্ধজাত পণ্যের ব্যবসা সম্প্রসারণ ও প্রশিক্ষণ পরবর্তী শিক্ষানবিশের স্ব-কর্মসংস্থান সরেজমিনে পরিদর্শন করেন। দিনের শেষাহ্নে প্রতিনিধি দল রেইজ প্রকল্প বাস্তবায়নাধীন আদমদীঘি মডেল শাখায় সংস্থার সিনিয়র কর্মকর্তাদের সাথে প্রকল্পের অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন এবং যাবতীয় কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x