শিরোনাম:
চট্টগ্রামে এক গৃহবধূর ও এক বৃদ্ধার আত্মহত্যা বোয়ালমারীতে অবৈধভাবে সরকারি জমিতে পাকা স্থাপনা বানানোর অভিযোগ আলফাডাঙ্গায় প্রধানমন্ত্রীর বক্তব্যকে বিকৃতি করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন সুনামগঞ্জে সুরমা ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজা বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে সংবাদ সম্মেলনে করেছেন ১১জন ইউপি সদস্যরা বোয়ালমারীতে কোটা আন্দোলনের নামে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন পিকনিকের ট্রলারে হামলা, লুটপাট। প্রাণ বাচাতে নদীতে লাফ, মরদেহ উদ্ধার।। বরিশালে বাপ ছেলের সিন্ডিকেটের কাছে জিম্মি সার্ভে ও রেজিস্ট্রেশন করতে আসা ছোট নৌযান মালিকরা গোপালগঞ্জে বশেমুরবিপ্রবিতে নিহতের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল! গোপালগঞ্জে হেলমেট বিহীন চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নির্দেশ- জেলা প্রশাসক পঞ্চগড়ে ২০ লাখ টাকার অবৈধ চা জব্দ করেন জাতীয় রাজস্ব বোর্ড

পরিষ্কার কাজ শুরু হলো দাগনভূঞার ঐত্যিহ্যবাহী দাদনার খাল

আশফাল আহম্মেদ রাফি,দাগনভূঞা
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
57.8kভিজিটর

ফেনীর দাগনভূঞা উপজেলার ঐত্যিহ্যবাহী দাদনার খালের পানি প্রতিবন্ধকতা ও ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হওয়ায় পরিষ্কারের কার্যক্রম শুরু হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতনের নিদের্শনায় ও পৌর মেয়র ওমর ফারুক খানের সার্বিক তত্বাবধানে এ কার্যক্রম শুরু হয়েছে।

উল্লেখ্য যে, জাতীয় দৈনিক বিভিন্ন পত্রিকায় ও দাগনভূঞার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দাগনভূঞা কৃষিতে প্রকাশিত এই নিউজের কারণে নজরে আসে উপজেলা পরিষদ চেয়াম্যান সহ অন্যাদের। পরে তিনি পরিদর্শনে এসে এই কার্যক্রম গ্রহনের নির্দেশ প্রদান করেন। স্থানীয় বাসিন্দা জানান, দীর্ঘদিন এই খালের পানির স্রোতধারা বন্ধ হয়ে রয়েছে। চারদিকে ছড়াচ্ছে দুগন্ধ, বেড়েছে ডেঙ্গুর উপদ্রোপ।

আমরা খুবই কষ্টে জীবনযাপন করছিলাম। কিন্তু পৌর মেয়র ওমর ফারুক খান এই খালটি পরিষ্কার করার কার্যক্রমে আমরা অনেক খুশি। এক কৃষক জানান, অনেকদিন যাবত আমরা কৃষিকাজ করতে পারছি না। কিন্তু এই খালটি যদি পরিষ্কার করা হয় তাহলে খালের পানি দিয়ে আমরা আবার আগের মতো কৃষি কাজ করতে পারবো। পৌর মেয়র ওমর ফারুক খানকে ধন্যবাদ ও জানান তিনি।

বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক ইফতেখার শিবলু জানান, বাজারের ময়লা আবর্জনা, বাসা বাড়ির ময়লা আবর্জনা ও পথচারিরা তাদের অব্যবহৃত ময়লা আবর্জনা এখানে ফেলার কারণে খালটি দীর্ঘদিন যাবত বন্ধ হয়ে রয়েছে। এখন খালটি পরিষ্কার করা হচ্ছে। আমি অনুরোধ করবো যেন বাজারের কোনো ব্যবসায়ী বা পথচারি এই খালে ময়লা আবর্জনা না পেলে।

তাহলে খালটি আগের মতো স্রোতধারা ফিরে পাবে এবং এই এলাকার মানুষের কল্যাণে আসবে। পৌর কাউন্সিলর ও প্যানেল মেয়র নুরুল হুদা সেলিম জানান, মেয়র মহোদয়ের উদ্যোগের কারণে এখন এই খালটি পরিষ্কার হচ্ছে। আমরা আশা করবো আর কেউ যেন এই খালে কোনো রকম ময়লা আবর্জনা না পেলে। তাহলে এই খালটি ব্যবহার করে এই অঞ্চলের মানুষ তাদের নিত্যদিনের কাজে ব্যবহার করতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মহিউদ্দিন মজুমদার বলেন, এই খালটি বন্ধ হয়ে যাওয়ার কারণে এই অঞ্চলের শত শত হেক্টর অবাদি জমি অনাবাদিতে রয়েছে। পানি প্রতিবন্ধকতার করণে তারা এই জমিগুলোতে কৃষি চাষাবাদ করতে পারছে না।

খালটি পরিষ্কার হলে এবং পানির স্রোতধারা আগের মতো হলে এই অঞ্চলের কৃষকদের ভাগ্য বদল হবে এবং তারা এই অনাবাদি জমিগুলো আবার আগের মতো চাষাবাদ করে নিজেদের খাদ্য চাহিদা পূরণের পাশাপাশি দেশের উন্নয়নে ও অংশীদার হতে পারবে বলে আমি বিশ্বাস করি।

পৌর মেয়র ওমর ফরুক খাঁন জানান, দাগনভূঞার ঐত্যিবাহী দাদনার খালটি ময়লা আবর্জনার স্তুপ কিন্তু আমরাই তৈরি করেছি এবং ক্ষতিটা কিন্তু আমাদেরই হচ্ছে। এখন খালটি পরিষ্কার করা হচ্ছে। এই খালে আর কোনো ব্যবসায়ী বা বাসা বাড়ীর লোকেরা যদি ময়লা আবর্জনা পেলে তাহলে তাদের প্রতি পৌরসভার পক্ষ থেকে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা।

উপজেলা পরিষদের চেয়ারম্যান দিদারুল কবির রতন জানান, যেসব জায়গায় পানি প্রতিবন্ধকতা রয়েছে সেইসব জায়গা খুব শীঘ্রই তা অপরসারণ করা হবে। পাশাপাশি জনগনের উদ্দেশ্যে তিনি বলেন, কেউ যেন আর এই খালটিতে ময়লা আবর্জনা না পেলেন এবং সবাই সচেতন হওয়ার আহ্বান ও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x