শিরোনাম:
চট্টগ্রামে এক গৃহবধূর ও এক বৃদ্ধার আত্মহত্যা বোয়ালমারীতে অবৈধভাবে সরকারি জমিতে পাকা স্থাপনা বানানোর অভিযোগ আলফাডাঙ্গায় প্রধানমন্ত্রীর বক্তব্যকে বিকৃতি করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন সুনামগঞ্জে সুরমা ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজা বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে সংবাদ সম্মেলনে করেছেন ১১জন ইউপি সদস্যরা বোয়ালমারীতে কোটা আন্দোলনের নামে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন পিকনিকের ট্রলারে হামলা, লুটপাট। প্রাণ বাচাতে নদীতে লাফ, মরদেহ উদ্ধার।। বরিশালে বাপ ছেলের সিন্ডিকেটের কাছে জিম্মি সার্ভে ও রেজিস্ট্রেশন করতে আসা ছোট নৌযান মালিকরা গোপালগঞ্জে বশেমুরবিপ্রবিতে নিহতের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল! গোপালগঞ্জে হেলমেট বিহীন চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নির্দেশ- জেলা প্রশাসক পঞ্চগড়ে ২০ লাখ টাকার অবৈধ চা জব্দ করেন জাতীয় রাজস্ব বোর্ড

শ্রমিকদের দ্বন্দ্বে নওগাঁর অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল বন্ধ।

স্টাফ রিপোর্টারঃ স্টাফ রিপোর্টার
  • আপডেটের সময় : বুধবার, ৭ জুন, ২০২৩
16.4kভিজিটর

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের দুটি পক্ষের দ্বন্দ্বের জেরে নওগাঁয় অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের দাবিতে জেলার অভ্যন্তরীণ রুটে আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের একটি অংশের ডাকে এই ধর্মঘট শুরু হয়েছে।

গত ২৯ মে নওগাঁ শহরের বালুডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনালে শ্রমিক ইউনিয়নের একাংশ বিশেষ সাধারণ সভা ডেকে আগামী ৭ দিনের মধ্যে সাধারণ সভা, বর্তমানে মেয়াদউত্তীর্ণ কমিটি অনিয়ম দূর্নীতি ও নির্বাচনের দাবিতে এ ঘোষণা দেওয়া হয়। সেই নির্ধারিত ৭ দিন পর হয়ে যাওয়ায় সকাল থেকে নওগাঁয় অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

তবে এর মধ্যে শ্রমিক একটি একাংশ বাস চলাচল শুরু করে দিয়েছে। এ নিয়ে শ্রমিকের মাঝে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। এদিকে হঠাৎ বাস বন্ধের কারনে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। দূরদুরান্ত থেকে এসে বাস না পেয়ে ছোটখাটো যান বাহনে গন্তব্যে যেতে হচ্ছে তাদের। এতে করে সময় এবং ভাড়া বেশি গুনতে হচ্ছে। তবে বালুডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ব্যাপক পুলিশ মোতায়ন করা হয়েছে।

শ্রমিকরা জানান, নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়ন নিবন্ধন নম্বর-২৩৮ এর বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের ১৫ মার্চ। কমিটির মেয়াদ শেষ হয়ে আড়াই মাস পার হলেও বর্তমান কমিটির নেতৃবৃন্দ নির্বাচনের ঘোষণা দিচ্ছেন। সাধারণ সদস্যরা বারবার দাবি তুললেও তাঁরা নানা রকম তালবাহানা করে তাদের ক্ষমতা আকড়ে রেখেছে। অবৈধভাবে ক্ষমতা আকড়ে রাখা ছাড়াও এই কমিটির নেতাদের বিরুদ্ধে নানা ধরনের অনিয়ম-দুর্নীতি করেছে।

তাদের অনিয়ম-দুর্নীতির জন্য সাধারণ শ্রমিকদের কাছে জবাবদিহি করতে এই ভয়ে এই কমিটি নিয়ম থাকলেও গত তিন বছরে একবারেও সাধারণ সভা, বিশেষ সাধারণ সভা বা কোনো ধরনের জরুরি সভা আহ করেনি। এজন্য সাধারণ শ্রমিকদের মধ্যে বর্তমান কমিটির নেতৃবৃন্দের প্রতি ব্যাপক অন্তোষ বিরাজ করছে।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, এই কমিটির মেয়াদে সাধারণ সদস্যরা মৃত্যু অনুদান, চিকিৎসা অনুদানসহ বিভিন্ন আর্থিক সেবা থেকে বি ত হয়েছে। এই কমিটির নেতারা শ্রমিকদের ন্যায্য পাওনার টাকা না দিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন।

এই অবস্থায় নির্বাচন দিলে হার নিশ্চিত জেনে তারা আর নির্বাচন দিচ্ছে না। এভাবে যত দিন ক্ষমতা আকড়ে রাখা যায় সেই চেষ্টা করে যাচ্ছে তারা। কিন্তু সাধারণ শ্রমিকেরা এটা হতে দেবে না। তারা যে কোনো মূল্যে নির্বাচনের দাবি আদায় করে নিবে।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি ওমর ফারুক বলেন, শ্রমিকদের দাবি সত্তে¡ও বর্তমান কমিটি নির্বাচনের তারিখ ঘোষণা করছে না।

এ নিয়ে সাধারণ সদস্যরা গত এক-দেড় মাস ধরে আন্দোলন করছেন। শ্রমিক প্রতিনিধিরা বিষয়টি নিয়ে জেলা প্রশাসক, স্থানীয় সাংসদসহ বিভিন্ন মহলকে বিষয়টি জানিয়েছে। জেলা প্রশাসক বর্তমান কমিটির নেতৃবৃন্দকে নির্বাচন দেওয়ার জন্য আহŸান জানিয়েছিলেন। কিন্তু বর্তমান কমিটির নেতৃবৃন্দ কোনো কিছুতে তোয়াক্কা করছেন না। গত আড়াই মাস ধরে সাধারণ সদস্যদের অসন্তোষের ভয়ে শ্রমিক ইউনিয়নের কার্যালয়েও আসছে না।

অফিসে তালা মারা রয়েছে। এ অবস্থায় শ্রমিকেরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছে। গত ২৯ মে নওগাঁ শহরের বালুডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনালে শ্রমিক ইউনিয়নের একাংশ বিশেষ সাধারণ সভা সিদ্ধান্ত অনুযায়ী সাত দিনের মধ্যে দাবি পূরণ না হওয়ায় মঙ্গলবার সকাল থেকে শ্রমিকদের একটি অংশ বাস চলাচল বন্ধ করে দিয়েছে। সমাধান না হওয়া পর্যন্ত এই ধর্মঘট অব্যাহত থাকবে।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিউজ্জামান মতি বলেন, গত জানুয়ারি মাসে সাধারণ সভা আহ্বান করা হয়েছিলো। ওই সভায় ইউনিয়নের সদস্যদের মতামতের ভিত্তিতে বর্তমান কমিটির মেয়াদ বর্ধিত করা হয়েছে। এটা রেজুলেশন করা রয়েছে। সুতরাং কিছু লোক বর্তমান কমিটিকে অবৈধ বলে যে অভিযোগ করছে তা মিথ্যা।

সময় হলেই ঠিকই নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। এসব আন্দোলনের ডাকে আমরা ভয় করি না। আমাদের সঙ্গে সাধারণ শ্রমিকেরা আছে।

এ বিষয়ে নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আজাহারুল ইসলাম জানান, এরই মধ্যে কিছু বাস চলাচল শুরু করেছে। ধীরে ধীরে সব বাস চলাচল সাভাবিক হবে।

নওগাঁ সদর থানার ওসি ফায়সাল বিন আহসান জানান, ইত্যে মধ্যে বালুডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ব্যাপক পুলিশ মোতায়ন করা হয়েছে। কোন অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি। পরিস্থিতি শান্ত হয়েছে। দুই পক্ষকে বিষয়টি সমাধানের জন্যে অনুরোধ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x