শিরোনাম:
নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ঝাউগড়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপি’র পুস্পস্তবক অর্পণ দেশে সব ধর্মের মানুষের জন্য শান্তির জনপদ করেছিলেন জাতির জনক: প্রাণিসম্পদ মন্ত্রী নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি। রূপগঞ্জে জাতীয় প্রাথমিক শিক্ষা পদকপ্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান চট্টগ্রাম কারাগারে হাজতির মৃত্যু; জেল সুপার-ওসিসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা সিএমপি ইপিজেড থানা পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি মোঃ লোকমান আজাদ’গ্রেফতার চট্টগ্রামে এম পি মহিউদ্দিন বাচ্চুর জামিন মঞ্জুর ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় মাদ্রাসার সুপারের বিরুদ্ধে টাকা আত্মসাৎ এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে

হাটহাজারীতে ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষক মিলনায়তন।

চট্টগ্রাম জেলা প্রতিনিধি : মোঃ আবু তৈয়ব।
  • আপডেটের সময় : সোমবার, ২২ মে, ২০২৩
232.8kভিজিটর

হাটহাজরীতে ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষক মিলনায়তন,পরিকল্পনার অভাবে পড়ে আছে অব্যবহৃত বিশালাকার পরিচালনা পরিষদ সভাকক্ষ।

চট্টগ্রামের হাটহাজারী পৌরসভা সদরে অবস্থিত হাটহাজারী পার্বতী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের বহু পুরানো ঝুঁকিপূর্ণ ভবনে এখনো রয়েছে শিক্ষক মিলনায়তন । অথচ বিদ্যালয়ের নতুন উকিল ভবনের দোতলায় প্রধান শিক্ষকের কক্ষের পাশে রয়েছে অব্যবহৃত অবস্থায় পড়ে আছে পরিচালনা পরিষদের বড় মাপের একটা সভাকক্ষ ।

যে কক্ষে কমিটির সভা হত কিন্তু এখন সরকারিকরণের পর এবং কমিটি বিলুপ্ত হওয়ার কারনে সেই কক্ষ আর ব্যবহৃত হচ্ছে না। তাহলে কেন শিক্ষক মিলনায়তনটি স্থানান্তর করা হচ্ছে না ? এমন অভিযোগ সচেতন অভিভাবক মহল, শিক্ষক-শিক্ষার্থীদের ।

১৯৯১ সালের ঘূর্ণিঝড় এবং তার বছর দেড়েকের মধ্যে ভূমিকম্পে ভবনটির অনেক জায়গাতে বড় বড় ফাটল দেখা দিলে তা সিমেন্ট-বালু দিয়ে কোনো রকমের প্রলেপ দিয়ে বুজিয়ে বা ঢেকে দেয়া হয় । সে সময়ে হাটহাজারী উপজেলা উপ-সহকারী প্রকৌশলী পর্যবেক্ষণ করে ভবনটিকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেন এবং যত দ্রুত সম্ভব এখান থেকে সব রকমের কার্যক্রম সরিয়ে ফেলার পরামর্শ দেন । বিগত ২/৩ বছর আগে ভবনটির সিড়ির পূর্ব দিকের অংশ ভেঙ্গে ফেলে পশ্চিম দিকের ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষক মিলনায়তনটি স্থানান্তর করা হয়েছে এবং শিক্ষার্থীদেরকে আগেই সরিয়ে নেয়া হয়েছে ।

এমন ঝুঁকিপূর্ণ ভবন (সম্ভবত ব্রীকপিলার) ভূমিকম্পের মত যেকোন ধরনের প্রাকৃতিক দূর্যোগে দুর্ঘটনা ঘটতে পারে বলে অভিজ্ঞ মহলের আশংকা।

উকিল ভবনে অবস্থিত বিদ্যালয় আগের পরিচালনা পরিষদের সুবিশাল সভাকক্ষে অতি অনায়াসেই শিক্ষক মিলনায়তনটি স্থানন্তর করা সম্ভব ছিল এবং এখনও আছে ।

এখন বড় আকারের পরিচালনা পরিষদ নেই , শুধু সভাপতি ও সম্পাদক সহ ২ সদস্য বিশিষ্ট কমিটি যা প্রধান শিক্ষকের অফিসেই পরিচালনা করা সম্ভব।

ঝুঁকিপূর্ণ ভবন থেকে অব্যবহৃত পরিচালনা পরিষদের সুবিশাল সভাকক্ষে শিক্ষক মিলনায়তনটি স্থানান্তর করা যায় কিনা প্রশ্নের জবাবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন বলেন , কক্ষ সংকটের কারনে স্থানান্তর করা সম্ভব নয় তাই পরাতন ভবনেই ব্যবস্থা নিতে হয়েছে । মডেল ভবনের ৪র্থ তলার কাজ শেষ হলে স্থানান্তর করা যাবে ।

হাটহাজারী পৌরসভা প্রকৌশলী বেলাল আহমেদ খান বলেন , ভবনটি ঝুঁকিপূর্ণ কিনা আমার জানা নাই। আগে শুনিও নাই । আমি ইউএনও স্যারের সাথে কথা বলে কি অবস্থা দেখবো ।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহিদুল আলম বলেন এ ব্যাপার প্রধান শিক্ষকের সাথে কথা বলবো ।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x