শিরোনাম:
বেরোবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদ্‌যাপন হাটহাজারী উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন ডিমলায় প্রতিটি পূজা মন্ডবে থাকছে সিসি ক্যামেরা বৃক্ষ পরিচর্যার সচেতনতা বৃদ্ধিতে দূর্বার তারুণ্য”র ‘আমরা মালি’ বোয়ালমারীতে চেয়ারম্যানের বিরুদ্ধে প্রতিবাদ, বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি ওয়ার্ড শ্রমিক লীগ নেতার সহধর্মিনীর মৃত্যুতে মেয়র সাদিক আবদুল্লাহর শোক ফুলবাড়ীতে আগাম জাতের লাউ চাষ পি.ডি.এম. ফাউন্ডেশনের পক্ষ থেকে
শারদীয় দুর্গাপূজা’র শুভেচ্ছা
মোংলায় বিশ্ব নদী দিবস পালিত হাটহাজারীতে এবার ১১৪ টি পূজা মন্ডবে দূর্গা পূজা উদযাপন

জ্বলোচ্ছাসে প্লাবিত সুন্দরবন নিম্নাঞ্চল।

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
জ্বলোচ্ছাসে প্লাবিত সুন্দরবন নিম্নাঞ্চল।

বাগেরহাটে মংলা উপজেলার লঘুচাপের প্রভাবে শুক্রবার স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত দুই ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত হয়েছে মোংলার নিম্নাঞ্চলসহ পুরো সুন্দরবন এলাকা। অস্বাভাবিক জোয়ারে তলিয়ে গেছে পশুর নদীর পাড়ের বিভিন্ন এলাকার ঘরবাড়ী। বিশেষ করে মোংলা বন্দর ও সুন্দরবনের পশুর নদীর পাড়ের এলাকার বাসিন্দাদের ঘরবাড়ী তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত মানুষগুলো এখন আশপাশের অন্যের বাড়ীঘর ও রাস্তার উপর আশ্রয় নিয়েছেন। লঘুচাপের এ জ্বলোচ্ছাসে উপজেলার চিলা, চাঁদপাই ও ইউনিয়নের পশুর নদীর পাড়ের বাসিন্দারাই বেশি ক্ষতির মুখে রয়পছেন। চারিদিকে পানিতে প্লাবিত হওয়ায় অনেকেই তাদের গবাদী পশু নিয়ে এক ঘরেই বসবাস করছেন।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর গ্রামে গিয়ে দেখা গেছে সেখানকার বাড়ীঘর পানিতে তলিয়ে রয়েছে। সবাই বলেছে, আমরা পশুর নদীর পাড়ে বসবাস করি। কিন্তু আবহাওয়া খারাপ হওয়ায় এ নদীর পানি বাড়ায় চারপাশ পানিতে তলিয়ে গেছে। তাই গরু, ছাগল ও হাঁস-মুরগি নিয়ে এক ঘরেই থাকছি। কি করবো, গবাদী পশু কোথায় রাখবো আর আমরাও যাবো কোথায়।

এছাড়া দুই ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত হয়েছে পুরো সুন্দরবন এলাকা। পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির বলেন, চলমান বৈরী আবহাওয়ায় প্রচুর পরিমাণ পানি বৃদ্ধি পাচ্ছে।দুই ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে সুন্দরবনের সব জায়গা তলিয়ে গেছে। তিনি আরো বলেন, জ্বলোচ্ছাসে সুন্দরবন প্লাবিত হওয়ায় এখনও পর্যন্ত বন্যপ্রাণীর তেমন কোন ক্ষয়ক্ষতি না হলেও তবে সম্ভাব্য ক্ষতির আশংকা রয়েছে।

এদিকে শুক্রবার ও মোংলাসহ সংলগ্ন উপকূলীয় এলাকায় তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে। মোংলা আহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, লঘুচাপটি দুর্বল হয়ে ভারতের মধ্যপ্রদেশে অবস্থান করছে। এর প্রভাব ও বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পূর্ণিমার গোনের কারণে স্বাভাবিক জোয়ারের চেয়ে অতিরিক্ত ২ থেকে ৪ ফুট উচ্চতা কিংবা তারচেয়ে বেশি জ্বলোচ্ছাসে উপকূলীয় এলাকা প্লাবিত হবে।

তিনি বলেন, বৃহস্পতিবার ভোর ৬টা থেকে ৯টা পর্যন্ত মোংলায় ১৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তিনি আরো বলেন, শুক্রবার বিকেল ৩ থেকে ৬টার পর থেকে এ বৈরী আবহাওয়া কেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে আবহাওয়া স্বাভাবিক হয়ে আসবে বলেও জানান তিনি।

পালক মন্ডল: মংলা উপজেলা প্রতিনিধি:

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x