শিরোনাম:
এলএলবি ফাইনাল পরীক্ষায় শহীদ অ্যাডভোকেট আবদুর রব সেরনিয়াবাত আইন মহাবিদ্যালয় এর সাফল্য “বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও উদ্ভাবনে উৎকর্ষতা অর্জন করতে হবে” ড, মোহাম্মদ আলমগীর। বোয়ালমারীতে এসডিসির পক্ষ থেকে আশ্রয়ণ প্রকল্পবাসিদের ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান বোয়ালমারীতে চোরাই গরুর মাংশ বিক্রি অভিযুক্ত কসাই পলাতক প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার ৪১তম স্ব‌দেশ প্রত‌্যাবর্তন দিব‌সের আ‌লোচনা সভা অনু‌ষ্ঠিত স্কুল ছাত্রী আত্মহত্যার আসামিদের গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে মানববন্ধন। চাটমোহরে বিষপানে দুই স্কুলছাত্রীর আত্মহত্যা জামালপুরে মাস ব্যাপী কৃষি,শিল্প বাণিজ্য মেলা উদ্ধোধন নওগাঁ আমের রাজধানী সাপাহারে আবারও ঝড়, আবারও ক্ষয়ক্ষতি গঙ্গাচড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠিত

আমতলীতে খালের লিজ বাতিলের দাবিতে শতশত কৃষকদের মানববন্ধন

মোঃ নাঈম বিল্লাহ আমতলী বরগুনা
  • আপডেটের সময় : শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
শতশত কৃষকদের মানববন্ধন

বরগুনার আমতলী উপজেলার ৪ নংহলদিয়া ইউনিয়নের কুলাইর চর গ্রামের দুষমী সাবানিয়া খালের লিজ বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন খালের দুইপাড়ের শতশত কৃষক। শনিবার বেলা ১১ টায় অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে কৃষকরা জানান, দুষমী সাবানিয়া খালের দুইপাড়ের কয়েক শত একর তিন ফসলী কৃষি জমি রয়েছে।

উক্ত দুষমী সাবানিয়া খালের পানিদ্বারা কৃষকরা শুকনো মৌসুমের রবিষস্য, মৌসুমি ফসল তরমুজ, মুগডাল, চিনা বাদাম, মিষ্টি আলুসহ বোরো-ইরি ধানের চাষাবাদ করেন। গত দুই বছর ধওে উক্ত এলাকার রাশেদুল ইসলাম (রেজাউল) উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় থেকে বাংলা ১৪২৮ সাল থেকে ১৪৩০ সাল পর্যন্ত দুষমী সাবানিয়া খালের লিজ নিয়ে মাছ চাষ করছেন এবং কৃষকদের ঐ খালের পানি কৃষি কাজে ব্যবহার করতে দিচ্ছেননা।

কৃষকরা তরমুজ ও ইরী মৌসুমে খালের পানি ব্যবহার করতে গেলে কৃষকদেরকে মারধর ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন রাশেদুল ইসলাম রেজাউল। এমনকি এলাকার কৃষকদের গরু ছাগলকে পানি পান করাতে দিচ্ছেননা। এ ঘটনায় ভুক্তভোগী কৃষকদের বিরুদ্ধে পরপর ৪টিমিথ্যা মামলা দিয়ে হয়রানি করারও অভিযোগ রয়েছে রেজাউলের বিরুদ্ধে ইতি পূর্বে রাশেদুল এর দায়ের কৃত মিথ্যা মামলায় কয়েকজন কৃষক হাজতবাসও করেছেন। এ ঘটনায় কৃষকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

তারা অবিলম্বে খালের লিজ বাতিল, মিথ্যা মামলা প্রত্যাহার ও লিজ গৃহীতা রাশেদুলের বিচার দাবি করছেন। মানববন্ধনে ও বিক্ষোভ মিছিলে এলাকার ইউপি সদস্য জিয়ায়ুল ইসলাম জোসেফ তালুকদারসহ শতশত কৃষক উপস্থিত ছিলেন।হলদিয়া ইউপির কুলাইর চর এলাকার ইউপিসদস্য মোঃ জিয়াউল ইসলাম জোসেফ তালুকদার বলেন কৃষকদেরও ন্যায্য দাবি আদায়ের জন্য যদি আমারও জেলে যেতেহয় জেলে যাবো। তবুও কৃষকদের ন্যায্য দাবি আদায়ের জন্য আন্দলন করে যাবো। এ সময় কৃষক জামাল খান, মান্নান খান, বাবুল মোল্লা প্রমুখ বক্তব্য রাখেন।

এ প্রসঙ্গে লিজ গৃহিতা রাসেদুল ইসলাম (রেজাউল) মুঠো ফোনে জানান তিনি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে লিজ নিয়েছেনএর বেশি তিনি কিছু বলবেননা বলে জানান।হলদিয়া ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিন্টু মল্লিক মুঠো ফোনে জানান লিজ নিয়ে রাসেদুল ইসলাম রেজাউল খালটি কৃষকদের খুব প্রয়োজন কৃষকদের তিনিমিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন। খালের লিজ বাতিলের জন্য সংশ্লিষ্টক র্তৃপক্ষের আশুহস্তক্ষে পকামনা করছি।আমতলী উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ নাজমুল ইসলাম মুঠো ফোনে বলেন কৃষকদের অভিযোগ পেয়েছি সরজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x