২৭ মার্চ উদ্বোধন ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পথে মিতালী এক্সপ্রেস ট্রেনের

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : বুধবার, ২৪ মার্চ, ২০২১

নুর কাইয়ুম, স্টাফ রিপোর্টারঃ

আগামী ২৭ মার্চ ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত যে ট্রেনটির উদ্বোধন করা হবে প্রধানমন্ত্রী তার নাম দিয়েছেন “মিতালী এক্সপ্রেস”। ভারতের আপত্তি না থাকলে এই নামটিই চূড়ান্ত হবে বলে রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে। ট্রেনটি উভয় দেশ থেকে সপ্তাহে দুই দিন করে চলাচল করবে।

বাংলাদেশ থেকে সোমবার এবং বৃহস্পতিবার ট্রেনটি যাত্রা করবে। অপরদিকে ভারত থেকে রবিবার ও বুধবার যাত্রার প্রস্তাব করা হয়েছে। রেলওয়ে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম এ তথ্য নিশ্চিত করেন।

সোমবার(২২ মার্চ) সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, বাংলাদেশে স্বাধীনতার সুর্বণজয়ন্তীর ৫০ বছরে আগামী ২৭ মার্চ বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এ ট্রেনটির আনুষ্ঠানিক উদ্ধোধন করার কথা রয়েছে।

সুত্রে জানা গেছে, প্রস্তাবিত সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটে নতুন আন্ত:দেশীয় ‘মিতালি এক্সপ্রেস’ ট্রেনটি ভারতীয় রেকে নিউ জলপাইগুড়ি হতে সপ্তাহে রবি ও বুধবার ও ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন হতে সোম ও বৃহস্পতিবার চলাচল করবে। মোট ৮টি যাত্রীবাহী কোচ থাকবে। এরমধ্যে ৪টি কেবিন কোচ ও ৪টি এসি চেয়ার। ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি রেলপথ দিয়ে চলাচল করবে। এতে নীলফামারীর চিলাহাটি স্টেশনের জন্য দুটো পৃথক কোচ বরাদ্দ থাকবে।

সমগ্র উত্তরবঙ্গের মানুষ চিলাহাটি থেকে ট্রেনে উঠে নিউজলপাইগুড়ি যেতে পারবে এবং নিউজলপাইগুড়ি থেকে চিলাহাটি এসে নামতে পারবে। এছাড়াও জানা যায়, ট্রেনটি ভারতের সময় দুপুর ১২টা ১০ মিনিটে সপ্তাহে রবিবার ও বুধবার নিউজলপাইগুড়ি থেকে ছেড়ে হলদিবাড়ি পৌছঁবে দুপুর ১টা ১০ মিনিটে। এই ষ্টেশনে ৫ মিনিট বিরতী দিয়ে ১টা ১৫ মিনিটে ছেড়ে আসবে। এরপর বাংলাদেশ সময় দুপুর ২টায় ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি রেলষ্টেশনে ইন করবে।

এখানে ৩০ মিনিট বিরতি দিবে ট্রেনের কোচে পানি নেয়া ও ভারতীয় ইঞ্জিনটি কেটে দিয়ে বাংলাদেশের ইঞ্জিন সংযুক্ত ও চিলাহাটির যাত্রীর জন্য দুই কোচ কেটে রাখার জন্য। এরপর দুপুর আড়াইটায় ট্রেনটি চিলাহাটি থেকে ছেড়ে ঢাকা ক্যান্টনমেন্ট রেলষ্টেশনে পৌছবে রাত সাড়ে ১০টায়। পথে আর কোথাও দাঁড়াবেনা। ফিরতি যাত্রায় বাংলাদেশ থেকে সোমবার ও বৃহস্পতিবার ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট রেলষ্টেশন থেকে রাত ৯টা ৫০ মিনিটে ছেড়ে যাবে।

এরপর নীলফামারীর চিলাহাটি রেলষ্টেশনে ইন করবে ভোর ৫টা ৪৫ মিনিটে। এখানে চিলাহাটির যাত্রীদের জন্য রাখা দুই কোচ সংযুক্ত করন, ট্রেনে পানি নেয়া এবং বাংলাদেশের ইঞ্জিন কেটে ভারতীয় ইঞ্জিন সংযুক্ত করে ভোর ৬টা ১৫ মিনিটে ভারতের দিকে ছেড়ে যাবে। ভারতীয় সময় ভোর ৬টায় ট্রেনটি হলদিবাড়ি ইন করবে।

৫ মিনিট বিরতি দিয়ে ট্রেনটি হলদিবাড়ি থেকে ভোর ৬টা ৫ মিনিটে ছেড়ে নিউজলপাইগুড়ি পৌছবে সকাল ৭টা ৫ মিনিটে।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, করোনাকালিন মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন দুইটি চলাচল বন্ধ রয়েছে। এবার ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে নতুন ট্রেন চালু হতে যাচ্ছে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের ঢাকা ক্যান্টনম্যান্ট রেলষ্টেশন থেকে ২৭ মার্চ ট্রেনটির উদ্ধোধনের কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25