শিরোনাম:
বরিশাল মহানগর ছাত্রদলের সভাপতি রেজাউল করিম রনি ছোট ভাই মৃত্যুতে বরিশাল জেলা ছাত্রদলের শোক প্রকাশ রাসিক মেয়র লিটনের সাথে জাপান দূতাবাসের প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ মেলান্দহে শিশু ধর্ষনের অভিযোগে মাদ্রাসা সুপার-কে আটক আন্তর্জাতিক নারী দিবসে রাজশাহী তায়কোয়ানডো দোজাং এর ডেমোস্ট্রেশন প্রদর্শন হাকিমপুর কাদরীয়া দরবার শরীফের ২দিন ব্যাপি ইছালে ২২তম সওয়াব ও ওয়াজ মাহফিল সম্পন্ন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোট ফেনী জেলা শাখার কমিটি গঠন ৮ ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসে ১১ নারীকে সম্মাননা আন্তর্জাতিক নারী দিবস ট্রাফিক ব্যবস্থা অত্যাধুনিক করতে রসিকের মতবিনিময় সভা হাতীবান্ধায় ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মারা গেছেন

সাত মাসের যাত্রা শেষে মঙ্গলে পা দিল নাসার মহাকাশযান

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
সাত মাসের যাত্রা শেষে মঙ্গলে পা দিল নাসার মহাকাশযান

আরিফ মাহমুদ:

ঐতিহাসিক সাফল্য অর্জন করলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মঙ্গলগ্রহে সফল অবতরণ করছে নাসার মহাকাশযান পারসিভিয়ারেন্স রোভার। কোনো ধরনের জটিলতা ছাড়াই বাংলাদেশ সময় রাত তিনটায় মঙ্গলগ্রহণের পৃষ্ঠে অবতরণ করে রোভারটি। ছয় চাকার এই স্বয়ংক্রিয় যানটি পৃথিবী থেকে ৪৭ কোটি মাইল পথের যাত্রা শুরু করেছিল সাত মাস আগে।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ৩টায় প্রথমবারের মতো মঙ্গল গ্রহের মাটি স্পর্শ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্বপ্নের মঙ্গলযান পারসিভিয়ারেন্স। দীর্ঘ সাত মাসের যাত্রার পর মঙ্গল গ্রহে অবতরণ করে এটি।

রোভারটির সফল অবতরণের পরপরই উল্লাসে ফেটে পড়েন ক্যালিফোর্নিয়ার পাসাডিনার গবেষণা কেন্দ্রের প্রকৌশলীরা। ছয় চাকার মহাকাশযানটিতে রয়েছে একটি ল্যান্ডার ভিশন সিস্টেম, রয়েছে টেরেন রিলেটিভ নেভিগেশন, রিয়েল টাইম ছবি তুলে রাখার স্বয়ংক্রিয় যন্ত্র।

মঙ্গলে প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা, তা খতিয়ে দেখবে এটি। এছাড়া, মঙ্গলের মাটিতে কি কি উপাদান রয়েছে, তা নিয়ে গবেষণা চালাবে পারসিভিয়ারেন্স রোভার। এজন্য মহাকাশযানটিতে রয়েছে বিশেষ যন্ত্র, যার নাম মক্সিই। এই যন্ত্রের সাহায্যে মঙ্গলের বায়ু মন্ডলে অক্সিজেন তৈরি করা যাবে বলে জানান নাসার বিজ্ঞানিরা।
মঙ্গলগ্রহে নভোযান অবতরণের এখন পর্যন্ত ১৪ বার চেষ্টা চালানো হয়েছে। যার মধ্যে সফল হয়েছে আটটি আর এর সবগুলোই ছিল যুক্তরাষ্ট্রের। তবে ১৯৯৯ সালে একবার নাসার মঙ্গল মিশন ব্যর্থ হয়েছিল।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25