চট্টগ্রামে নতুন বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসানের যোগদান

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : সোমবার, ৭ জুন, ২০২১

এম মনির চৌধুরী রানা, বিশেষ প্রতিনিধি: চট্টগ্রাম বিভাগের নবাগত কমিশনার হিসেবে যোগদান করেছেন ১১তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা জনাব মোঃ কামরুল হাসান এনডিসি।

গতকাল (৬ জুন রোববার) সকালে তিনি বিভাগীয় কমিশনার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহন করেন। এর আগে জনাব মোঃ কামরুল হাসান এনডিসি ময়মনসিংহ বিভাগে বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

সচিব পদে পদোন্নতিপ্রাপ্ত চট্টগ্রামের সাবেক বিভাগীয় কমিশনার জনাব এবিএম আজাদ এনডিসি গত (৩১ মে সোমবার) চট্টগ্রাম থেকে বিদায় নিয়ে বাংলাদেশ পেট্টোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান পদে যোগদান করেন এবং ১ জুন থেকে ৫ জুন পর্যন্ত সময়ে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

চট্টগ্রামের নবাগত বিভাগীয় কমিশনার জনাব মোঃ কামরুল হাসান এনডিসি জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ফাজিলপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম মোঃ রকিবুল ইসলাম ও মাতার নাম মোছাঃ মনোয়ারা বেগম। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী ও পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। ১৯৯৩ সালে ১১তম বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রশাসন ক্যাডারে যোগদান করেন জনাব মোঃ কামরুল হাসান এনডিসি। একই সালে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন।

এর পর বিভিন্ন জেলায় বিভিন্ন সময়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি) উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি ধর্ম প্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ২০০৯, ২০১০, ২০১১ ও ২০১২ সালে মৌসুমী হজ্ব অফিসার হিসেবে সৌদি আরবের জেদ্দায় কর্মরত ছিলেন। চৌকষ এই কর্মকর্তা মৌলভীবাজার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন।

তিনি উপ সচিব ও যুগ্ম সচিব হিসেবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ে এবং যুগ্ম সচিব হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত ছিলেন।

পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এর নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দেশ বিদেশে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহন করেছেন এবং এ উপলক্ষে আমেরিকা, ইংল্যান্ড, চীন, জাপান, ইতালি, ভারত, নেপাল ও ভিয়েতনামসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।

সর্বশেষ তিনি ২০২০ সালের ১ জুন তারিখে ময়মনসিংহ বিভাগে বিভাগীয় কমিশনার হিসেবে যোগদান করে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই পুত্র সন্তানের জনক।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x