শিরোনাম:
তিস্তা টোলপ্লাজা এলাকায় ভারতীয় মুদ্রাসহ আটক-২ গঙ্গাচড়ার মর্ণেয়া ইউনিয়নে সামাজিক অবক্ষয় রোধে বিট পুলিশিং সভা বঙ্গবন্ধু মানব কল্যাণ পরিষদ লালমনিরহাট জেলা শাখার সহ সভাপতি নির্বাচিত হলেন পাটগ্রামের নিলয় মাহমুদ রনি শঙ্কু দিবসে মুক্তিযুদ্ধের প্রথম শহীদের বাড়িতে রংপুর জেলা প্রশাসক রংপুরের প্রথম শহীদ শিশু শংকু সমজদারের প্রয়াণ দিবসে স্মরণ সভা অনুষ্ঠিত ৩ মার্চ করোনা আপডেট দিনাজপুরে ফ্রিল্যান্সিং বিষয়ক দ্বিতীয় সেমিনার অনুষ্ঠিত- ডিমলায় ভুট্টা-ক্ষেত থেকে ২ নারীর মরদেহ উদ্ধার ডোমারে ১০৪ কোটি টাকা ব্যয়ে সড়ক সংস্কার কাজের উদ্বোধন কালীগঞ্জে ৩৪ বোতল ফেনসিডিলসহ গ্রেফতার

বছরের শুরুতেই দেখা মিলবে বিরল উল্কা বৃষ্টির, দাবি নাসার

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শনিবার, ২ জানুয়ারী, ২০২১
বছরের শুরুতেই দেখা মিলবে

নতুন বছরের শুরুতেই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে পারেন আপনে। এমনটাই দাবি করেছেন নাসার বিজ্ঞানীরা। ২ থেকে ৩ জানুয়ারির মধ্যে আকাশে দেখা যাবে চতুষ্কোণ উল্কা বৃষ্টি। দাবি মহাকাশ গবেষকদের।

কী এই চতুষ্কোণ উল্কা বৃষ্টি?

বিজ্ঞানীরা জানান, সাধারণত ধুমকেতুর কণা এবং গ্রহাণুর ভাঙা অংশ এই ধরনের উল্কায় পরিণত হয়। পৃথিবীর বায়ুমণ্ডলে যখন তা প্রবেশ করে তখনই আগুন ধরে যায় আর আকাশে উজ্জ্বল কণার মতো প্রতিভাত হয়।

১৮২৫ সালে প্রথম এই ধরনের উল্কা বৃষ্টির পরিচয় পেয়েছিলেন বিজ্ঞানীরা। তাকে চতুষ্কোণ উল্কা বৃষ্টির নাম দিয়েছিলেন। সাধারণত জানুয়ারির শুরুতেই এই উল্কা বৃষ্টি হয়ে থাকে। আকাশে অনেকক্ষণ ধরে তা জ্বলতে দেখা যায়। গবেষকদের অনুমান, ২০২১ সালে তা বায়ুমণ্ডলের অনেকটা জুড়ে দেখা যাবে।

কোথায় ও কখনো দেখা যাবে?

বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর উত্তর গোলার্ধের আকাশে এই উল্কা বৃষ্টি দেখা যাবে।

উত্তর গোলার্ধের মধ্যে বাংলাদেশও রয়েছে। অর্থাৎ ভাগ্য ভাল থাকলে বাংলাদেশ-ভারতসহ ভারতীয় উপমহাদেশের আকাশেও এই উল্কাবৃষ্টি দেখা যাবে।
এর জন্য কয়েকটি বিষয়ের খেয়াল রাখতে হবে। বিজ্ঞানীদের দাবি, ২ এবং ৩ জানুয়ারির ভোররাতে অর্থাৎ সূর্য ওঠার ঠিক আগের মুহূর্তে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।

সূত্র : সংবাদ প্রতিদিন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25