শিরোনাম:
হাটহাজারীতে ইউপি নির্বাচনে নৌকার ৮ জন ও স্বতন্ত্র ৫ জন বিজয়ী চাটমোহরে ইউপি নির্বাচনে আ’লীগের ৭, স্বতন্ত্র ৪ চেয়ারম্যান নির্বাচিত হাতীবান্ধার সানিয়াজানে রাস্তা নির্মাণে নবতরী বাংলাদেশ ফাউন্ডেশন’র আর্থিক সহায়তা প্রদান ঝালকাঠিতে চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি গাছ বিক্রয়ের অভিযোগ ঝালকাঠিতে ১০০ টাকায় ১৪ তরুণ-তরুণীর পুলিশে চাকরীমো. কুতুবপুর ইউপি নির্বাচনে সেলিম রেজা বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত। সুন্দরগঞ্জে ভোটকেন্দ্রে হামলা, ব্যালট পেপার ছিনতাই সিরাজগঞ্জে ভোটের তথ্য সংগ্রহ করতে গিয়ে আহত ২ সাংবাদিক গোটা দেশের মানুষ জান মালের নিরাপত্তা সহ সুখে শান্তিতে বসবাস করতেছেন-বজলুল হক হারুন এমপি বোয়ালমারীতে মাদ্রাসার ছাত্রদের উপর হামলা, থানায় অভিযোগ

ফেসবুক এর করপোরেট নাম এখন মেটাভার্স

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ২৯ অক্টোবর, ২০২১
ফেসবুক এর করপোরেট নাম এখন মেটাভার্স

সামাজিক যোগাযোগমাধ্যম সেবার নাম ‘ফেসবুক’, আর সেটির মূল প্রতিষ্ঠানের নাম ‘মেটা।
ফেসবুকের নাম পরিবর্তনের খবরে অনেক পাঠক প্রশ্ন করেছেন, এত দিনের চেনা ফেসবুক কী তবে মেটা হয়ে যাবে? ব্যাপারটা তা নয়। ফেসবুকের করপোরেট নামে পরিবর্তন এসেছে। তবে যে সামাজিক যোগাযোগমাধ্যম আমরা ব্যবহার করি, সেটা ‘ফেসবুক’ নামেই থাকছে।

নাম পরিবর্তনের এই ঘোষণা মার্ক জাকারবার্গ দিয়েছেন গতকাল বৃহস্পতিবার এক ভার্চ্যুয়াল সম্মেলনে। নতুন নামটি তাঁদের মেটাভার্স তৈরির লক্ষ্যের প্রতিফলন, মূল সামাজিক যোগাযোগমাধ্যম সেবার নয় বলে জানান। সে সময় তিনি বলেন, ‘এখন আমাদের ব্র্যান্ড কেবল একটি পণ্যের সঙ্গে এমনভাবে সম্পৃক্ত যে তা হয়তো আমরা এখন যা করছি, তারই পুরোটা উপস্থাপন করতে পারছে না, ভবিষ্যতের কথা বাদই দিলাম।’

এখানে বলে রাখা ভালো, জাকারবার্গদের তৈরি সামাজিক যোগাযোগমাধ্যম সেবাটির নাম ‘ফেসবুক’, যেটা আমরা ব্যবহার করে সবার সঙ্গে যোগাযোগ রাখি। আর যে প্রতিষ্ঠান সে সেবা পরিচালনা করে, সেটির নাম এত দিন ছিল ‘ফেসবুক ইনকরপোরেটেড’। এই প্রতিষ্ঠানের অন্য সেবাগুলোর মধ্য রয়েছে ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, অকুলাস, পোর্টাল, ওয়ার্কপ্লেস ইত্যাদি।

ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো সেবাগুলো মেটা নামের প্রতিষ্ঠানের অধীনে পরিচালিত হবে
ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো সেবাগুলো মেটা নামের প্রতিষ্ঠানের অধীনে পরিচালিত হবেমেটা

সামাজিক যোগাযোগমাধ্যম সেবা এবং মূল প্রতিষ্ঠানের নাম এক হয়ে যাওয়ায় মানুষ মূল প্রতিষ্ঠানের কাজের পরিসর সম্পর্কে পূর্ণ ধারণা পাচ্ছিল না বলে মনে করেন জাকারবার্গ। আর সে কারণেই গতকাল বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম সেবার নাম ‘ফেসবুক’ রেখে মূল প্রতিষ্ঠানের নাম বদলে ‘মেটা’ করা হয়েছে বলে লাইভ ভিডিওতে তিনি জানান।

তবে আগামী এক দশকে ফেসবুককে ক্রমে মেটাভার্সের ভার্চ্যুয়াল দুনিয়ায় রূপান্তরের স্বপ্নের কথা বলেছেন মার্ক জাকারবার্গ। যেখানে ব্যবহারকারীরা আভাটার বা হলোগ্রাম প্রযুক্তির মাধ্যমে যুক্ত হয়ে কথোপকথন চালাতে পারবেন। আর সে কাজে ১০ হাজার নতুন কর্মী এবং প্রথম বছরেই অন্তত এক হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন।

সূত্রঃ পিএ

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x