প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে দাবা ফেডারেশনের গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

আয়শা সিদ্দিকা,বিশেষ প্রতিনিধি: শেখ হাসিনা ওয়াজেদ (জন্ম: ২৮ সেপ্টেম্বর, ১৯৪৭) বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের সরকারদলীয় প্রধান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী। তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ঢাকায় গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট
দীর্ঘ এক যুগ পর ঢাকায় বসছে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট। বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে আগামী ১৯ থেকে ২৭ সেপ্টেম্বর রাজধানীর একটি হোটেলে হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এই টুর্নামেন্ট।

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গত বছর সেপ্টেম্বরে হয়েছিল জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট। ওই টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি আইজিপি ড. বেনজীর আহমেদ ঘোষণা দিয়েছিলেন প্রতি বছর শেখ হাসিনার নামে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট আয়োজন করার। সে ঘোষণা অনুযায়ী, প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজন করতে যাচ্ছে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট।

‘জয়তু শেখ হাসিনা গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট’-এ ১১টি অতিথি দেশের ৩৫ জন দাবাড়ু অংশ নেয়ার কথা। এর মধ্যে গ্র্যান্ডমাস্টার আসার সম্ভাবনা ১০ থেকে ১১ জন।এক সময় ইউনাইটেড ইন্স্যুরেন্সের পৃষ্ঠপোষকতায় এক বছর পরপর গ্র্যান্ডমাস্টার দাবা হতো। ওই প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় সর্বশেষ ২০০৮ সালে ঢাকায় বসেছিল গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট।

এরপর তিনবার গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট হলেও তার দুটি ছিল চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (২০১৫ ও ২০১৮) এবং একটি গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের উদ্যোগে (২০১১)। বাংলাদেশ দাবা ফেডারেশন দীর্ঘ এক যুগ পর জিএম টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে।

বাংলাদেশ দাবা ফেডারেশন আশা করছে, দেশের ৫ জনসহ ১৬ জনের মতো গ্র্যান্ডমাস্টার অংশ নেবেন শেখ হাসিনার নামের এই টুর্নামেন্টে। দেশের ৫ গ্র্যান্ডমাস্টার, ৩ জন আন্তর্জাতিক মাস্টারসহ শীর্ষ সব দাবাড়ুকে আমন্ত্রণ জানিয়েছে ফেডারেশন।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম বলেছেন, ‘আশা করছি দেশের ৫ গ্র্যান্ডমাস্টারই খেলবেন। ইতিমধ্যে জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজিব খেলবেন বলে নিশ্চিত করেছেন। ৩ আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, মোহাম্মদ ফাহাদ রহমান ও মো. মিনহাজ উদ্দিনও নিশ্চিত করেছেন তারা খেলবেন।’

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x