শিরোনাম:
ত্যাগী ও পরীক্ষিত নেতাদের হাতে নৌকার প্রতীক দিবে;ইউপি নির্বাচনে স্বামী-স্ত্রীর মনোমালিন্যে গৃহবধূ গলায় ফাঁস নিয়ে আত্যহত্যা বাংলাদেশ মাধ্যমিক বিদ্যালয় গ্রন্থাগার সমিতির আত্মপ্রকাশ সৈয়দপুরে নির্বাচন উপলক্ষে ইভিএম ভোট প্রদান পদ্ধতি ও ‘মক ভোটিং’ অনুষ্ঠিত গাংনীর গাড়াবাড়ীয়া বসত বাড়ীতে আগুনঃ ফেনী-পশুরামের মেয়র ও কাউন্সিলররা শপথ নিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন ঢাকা ২০২১ উদ্বোধন করেন পংকজ নাথ এমপি মেহেরপুরে মুক্তিযোদ্ধার তালিকা থেকে নাম বাদ যাওয়ায় শোকে মৃত্যু ডিমলায় আওয়ামীলীগের কর্মী সভা সৈয়দপুর পৌরসভা নির্বাচন উপলক্ষে প্রিজাইডিং অফিসারগণের সাথে মত বিনিময় সভা

পুজোয় বাইরে বেরলে যেসব জিনিস ব্যাগে রাখতেই হবে

অনলাইন ডেক্স
  • আপডেটের সময় : রবিবার, ৪ অক্টোবর, ২০২০

করোনা আবহে পুজো। মন মানছে না। কিন্তু কিছু করার নেই। নিউ নর্ম্যাল দুর্গাপুজোতে কিছু অন্য রকম বিধিনিষেধ তো থাকবেই। বাচ্চাদের মনখারাপ হবে বেরতে না পারলে, আবার বাড়ির বয়স্কদের নিয়েও বেরতে পারবেন না। তবুও একান্ত যদি বেরতেই হয়, বাড়ির কাছের ঠাকুরগুলো দেখার ইচ্ছা হয়, কী করবেন তখন?

পুজোর সময় বাইরে বেরতে হলে পর্যাপ্ত পরিমাণে জল নিয়ে বেরতেই হবে, কারণ বাইরের জল কোনও ভাবেই খাওয়া যাবে না। এমনই বললেন মেডিসিনের চিকিৎসক অরিন্দম বিশ্বাস। কোনও কাজে বেরতে হলেও রোজের মতোই স্যানিটাইজার নিয়ে বেরতে হবেই, এমনই পরামর্শ অরিন্দমবাবুর।

পুজোর আবহে বাইরে বেরনো মানে বেশি মানুষের সংস্পর্শে আসা, তাই মাস্ক পরা বাধ্যতামূলক। একান্তই বেরলে সার্জিক্যাল মাস্ক একসঙ্গে দু’টি পরুন, এতে সুরক্ষা আরও খানিকটা বাড়বে, এমনই মত সুকুমার মুখোপাধ্যায়ের।

সঙ্গে কী কী থাকবে

* ব্যাগে রোজের মতোই স্যানিটাইজার থাকবে।
* ব্যাগে সোপ পেপার রেখে দিতে পারলে ভাল।
* অ্যালকোহল ওয়াইপ রেখে দিতে হবে।
* রেস্তরাঁয় খেতে গেলে সাবান দিয়ে হাত পরিষ্কার করে নেবেন। চেষ্টা করবেন, খাবার পরিবারের সদস্যদেরই মধ্যে কেউ যেন পরিবেশন করে দেন।
* ব্যাগে অতিরিক্ত মাস্ক রাখতেই হবে।
* প্যারাসিটামল তো সবাই রাখছেন বাড়িতে। ব্যাগেও রাখুন, এমনই মত সুকুমারবাবুর।
* ব্যাগে অতিরিক্ত টিস্যু পেপার রাখতে হবে, মাস্ক ব্যবহার করলেও হাঁচি এলে নিজের টিস্যু ব্যবহার করুন। সেটিকে নির্দিষ্ট জায়গায় ফেলুন।
* ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে না বেরনোই ভাল। একান্ত কোনও কাজে বেরলে সঙ্গে রাখুন নির্দিষ্ট ওষুধ। ব্যাগে থাকুক লজেন্স।

লং ড্রাইভে গেলে

* শুকনো বিস্কুট-কেক কিংবা ড্রাই ফ্রুটস রাখতে পারেন ব্যাগে।
* শুকনো খাবার, স্যান্ডউইচ, জল-- এ সবের উপরই থাকুন। চাইলে বাড়ি থেকে খাবার বানিয়ে নিয়ে যেতে পারেন।
* খাবারের মধ্যে ফল রাখুন অবশ্যই।
* পাল্স অক্সিমিটার সঙ্গে রাখতে পারলে ভাল।
* পরিচয়পত্র সঙ্গে নিয়ে বেরবেন। কোনও রকম শারীরিক সমস্যা হলে হেল্পলাইন নম্বরে ফোন করতে হবে। তাই সেই নম্বরগুলো ফোনে সেভ করে রাখুন।
* গরম জলের ফ্লাস্ক, চা বা কফিও নিয়ে বেরতে পারলে ভাল।

প্রয়োজনীয় জিনিসগুলি সঙ্গে নিয়ে তবেই বাইরে বের হন। শারীরিক কোনও রকম অসুস্থতা থাকলে জোর করে রাস্তায় বেরবেন না, মত অরিন্দমবাবুর। যদিও এ ক্ষেত্রে দ্বিমত পোষণ করেন জনস্বাস্থ্য চিকিৎসক সুবর্ণ গোস্বামী। তিনি বলেন, পুজোর সময় বাড়িতে বসেই ঠাকুর দেখুন, গল্প করে সময় কাটান পরিবারের সদস্যরা। বাইরে বেরলে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেড়ে যাবে। সুত্রঃ আনন্দবাজার

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25