শিরোনাম:

পিকেএসএফ ও ইফাদ এর অর্থায়নে এবং সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস)

স্টাফ রির্পোটার, প্রসূন মন্ডল :
  • আপডেটের সময় : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
পিকেএসএফ ও ইফাদ এর অর্থায়নে এবং সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস)

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও ইফাদ এর অর্থায়নে এবং সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস) কর্তৃক বাস্তবায়িত ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারী থেকে Promoting Agricultural Commercialization and Enterprises (PACE) প্রকল্পের আওতায় “উন্নত পদ্ধতিতে কার্প-গলদা মিশ্র চাষ ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয়বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি” শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন বিষয়ক উপ-প্রকল্প চলমান।

এই উপ-প্রকল্পের আওতায় ডুমুরিয়া উপজেলার ১৫০০ জন ও তালা উপজেলার ১৫০০ জন, মোট ৩০০০ জনচাষী সমপৃক্ত আছে। এই উপ-প্রকল্পে ৩০ জন করে মোট ১০০ টি গ্রুপ বিদ্যমান আছে এবং প্রতি ২ টি গ্রুপে ১ জন করে মোট ৫০ জনসহ কারী লীড ফার্মার ও ৪ টি গ্রুপে ১ জন করে মোট ২৫ জন লীডফার্মার আছে। উপ-প্রকল্পের লীড ও সহকারী লীডফার্মার উপ-প্রকল্পের চাষীদের বিভিন্ন ধরনের সেবা ও পরামর্শ প্রদান করে থাকে যেখানেঃ খামারের জৈব নিরাপত্তা, হ্যাচারির পিএল ব্যবহার, নার্সারি ব্যবস্থাপনা, ঘেরের গভীরতা ৫ ফুট পর্যন্ত বৃদ্ধি, এ্যান্টিবায়োটিক এর পরিবর্তে প্রোবায়োটিক ব্যবহার, অনাকাক্ষিতমাছ দমনের জন্য ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে টী-সীড কেক বামহুয়া অয়েল কেক ব্যবহার, ঘেরেরমাটি ও পানির গুণাগুণ পরীক্ষা, খামার রেকর্ড বুকহাল নাগাদ রাখা ইত্যাদি ।

সেই লক্ষ্যে আজকে ০৬ ডিসেম্বর উপ-প্রকল্পের লীডফার্মার ও সহকারী লীড ফার্মারদের নিয়ে মেন্টরিং প্রোগাম ও কারিগরী সেবা প্রদানে অবদানের জন্য উৎসাহ ভাতা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উক্ত মেন্টরিং প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে জুমমিটিং এর মাধ্যমে যুক্ত হয়েছিলেন পল্লি কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও (PACE) প্রকল্পের প্রকল্প সমন্বয় কারী ড. আকন্দ মোঃ রফিকুলইসলাম এবং আরও উপস্থিত ছিলেন পিকেএসএফএর (PACE) প্রকল্পের ভ্যালুচেইন প্রজেক্ট ম্যানেজার আল-ইমরান মহোদয়। প্রধান অতিথি মহোদয় করোনা কালিন চাষীদের ভূমিকা ব্যাক্ত করেন।

তিনি উপ-প্রকল্প থেকে মাটি-পানি পরীক্ষার জন্য সরবরাহকৃত

তিনি উপ-প্রকল্প থেকে মাটি-পানি পরীক্ষার জন্য সরবরাহকৃত যন্ত্র সঠিকভাবে ব্যবহার করে লীডফার্মার ও সহকারী লীডফার্মাররা মাঠপর্যায়ে যে ধরনের ভূমিকা রাখেন।উক্ত মেন্টরিং প্রোগ্রামে সভাপতিত্ব করেন তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎকুমার। প্রোগ্রামের শুভ উদ্ধোধন ও স্বাগত বক্তব্য রাখেন সাস এর নির্বাহী পরিচালক শেখ ইমান আলী।

সংস্থার কার্যক্রম উপস্থাপনা করেন সাস এর সহকারী পরিচালক এ.কে.এম গোলাম ফারুক, প্রকল্পের উপর উপস্থাপনা করেন সাস এর প্রকল্প সমন্বয়কারী খান মোঃ শাহ আলম। উপ-প্রকল্পের ৪ জন সফল চাষী তাদের সাফল্য গাঁথা উপস্থাপন করেন।

উপ-প্রকল্পের কারিগরী নির্দেশনা ও কর্ম-এলাকার অর্জন সম্পর্কে বক্তব্য রাখেন ভ্যালুচেইন ফ্যাসিলিটেটর মোঃ জুলফিকার আলী। উক্ত অনুষ্ঠানে মেন্টর হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টাস এ্যাসোসিয়েশন এর সহকারী পরিচালক হুমায়ন কবির। তিনি লীড ফার্মার, সহকারী লীড ফার্মার ও চাষীদের উদ্দেশ্য বিভিন্ন ধরনের পরামর্শমূলক বক্তব্য রাখেন।

লীডফার্মার ও সহকারী লীডফার্মারদের নিয়ে কুইজ টেস্ট ও স্পোর্টস, সাংস্কৃতিক প্রতিযোগীতা এবং পুরস্কার প্রদান পরিচালনা করেন ভিসিএফ মোঃ জুলফিকার আলী ও এভিসিএফ মোঃ আবু জাহিদ ও মোঃ জাহাঙ্গীর হোসেন।উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মুরশীদা পারভীন (পাঁপড়ি), তালা উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা স্নিগ্ধা খাঁ বাবলী, উন্নয়ন প্রচেষ্টা সংস্থার পরিচালক শেখ ইয়াকুব আলী।

বিশেষ অতিথি বৃন্দ তালা ও ডুমুরিয়া উপজেলার মৎস্য চাষীদের উন্নয়নে পিকে এস এফ, ইফাদ ও সাসকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সভাপতি, বিশেষ অতিথি, মেন্টর ও অন্যান্য অতিথিবৃন্দ লীড ফার্মার বা সহকারী লীডফার্মারদের প্রচেষ্টায় প্রকল্প হতে সরবরাহকৃত প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণে অবদান রাখার জন্য ৭৫ জনের মধ্যে ৫০ জনকে উৎসাহ ভাতাও সম্মাননা ক্রেস্ট প্রদান করে।

তাদের বিভিন্ন ক্যাটাগরিতে অবদানের প্রেক্ষিতে উৎসাহ ভাতা ও ক্রেস্ট প্রদান করা হয় যেমন- খামারের জৈব নিরাপত্তা, হ্যাচারির পিএল ব্যবহার, নার্সারি ব্যবস্থাপনা, ঘেরের গভীরতা ৫ ফুট পর্যন্ত বৃদ্ধি, এ্যান্টিবায়োটিক এর পরিবর্তে প্রোবায়োটিক ব্যবহার, অনাকাক্ষিত মাছ দমনের জন্য ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে টী-সীড কেক বামহুয়া অয়েল কেক ব্যবহার, ঘেরের মাটি ও পানির গুণাগুণ পরীক্ষা, খামার রেকর্ড বুক হালনাগাদ রাখা ইত্যাদি ক্ষেত্রে।সর্বশেষে সভাপতি মহোদয় সকলের শুভেচ্ছা ও দীর্ঘায়ু কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x