শিরোনাম:

রাজশাহী তায়কোয়ানডো দোজাং এ ছিনতাই ,ধর্ষণ ও নারী নির্যাতন ঠেকাতে আত্মরক্ষামূলক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
নির্যাতন ঠেকাতে আত্মরক্ষামূলক প্রশিক্ষণ

মুমিত হাসান,স্টাফ রিপোর্টার:

দেশের সাম্প্রতিক ছিনতাই, ধর্ষণ, নারী নির্যাতন এবং শিশু নিপীড়ন ঘটনা যখন বেড়েই চলেছে ঠিক সে সময় রাজশাহী নগরীতে শিশুদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে রাজশাহী তায়কোয়ানডো দোজাং এ । রাজশাহীতে ৫ টি ও ১ টি চাঁপাইনবাবগঞ্জে শাখা রয়েছে।
রাজশাহীতে (১)উপশহর স্যাটেলাইট টাউন হাই স্কুল(বিকাল), (২)কামরুজ্জামান ডিগ্রী কলেজ উপশহর, (৩)শালবাগান পাসপোর্ট অফিস, (৪)রাজশাহী জেলা স্টেডিয়াম, (৫)উপশহর স্যাটেলাইট টাউন হাই স্কুল (সকাল) ও (৬) চাঁপাইনবাবগঞ্জ তায়কোয়ানডো দোজাং এ (দাউদপুর রোড, সাহাপাড়া, চাঁপাইনবাবগঞ্জ )নারী-পুরুষ ও শিশুদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ চলছে। এই প্রশিক্ষণ নেয়ার পর স্কুলপড়ুয়া ছাত্র-ছাত্রীদের বেড়েছে আত্মবিশ্বাস। আত্মরক্ষা প্রশিক্ষণ নিয়ে নির্যাতনের প্রতিবাদ শুরু করেছেন অনেক শিক্ষার্থী। যৌন নিপিড়ন, লিঙ্গ বৈষম্য, অপুষ্টি ও অসচেতনতা যখন চারিদিকে ঘিরে ধরেছে ঠিক তখনি রাজশাহীতে নতুন জীবনের আলোর পথ দেখাতে শুরু করেছে এই আত্মরক্ষামূলক প্রশিক্ষণ রাজশাহী তায়কোয়ানডো দোজাং এ।

প্রধান প্রশিক্ষক মোঃ মোজাফফর হোসেন বুলু জানান-” আত্মরক্ষা মূলত প্রশিক্ষণের মাধ্যমে ছেলে -মেয়েরা আর ভীত নেই। তারা ভয়কে জয় করছে। এখন আর মুখ লুকিয়ে না থেকে অন্যায়ের প্রতিবাদ করছে অনেকেই। অভিভাবকরাও বুঝতে পারছেন ছেলেমেয়েদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ কতটা জরুরী।

রাজশাহী তায়কোয়ানডো দোজাং এর এক প্রশিক্ষনার্থী জানায়-” আগে আমি জানতাম না নিজেকে কিভাবে রক্ষা করতে হবে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে । কিন্তু আজ আমি পরিপূর্ণভাবে প্রশিক্ষিত হয়েছি। রাস্তায় চলাফেরার সময় আমরা মেয়েরা নানা রকম দাঙ্গার শিকার হয়। সমাজে প্রতিনিয়ত ছোট হয়। কিন্তু আজ আমাদের দেখে সবাই বুঝতে পারছে আমাদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণটা কতটা গুরুত্বপূর্ণ । ইনশাআল্লাহ আমরা এখন নিজেকে রক্ষা করতে পারবো। সুতরাং আমি আমার জীবনের একটা নতুন অধ্যায় শুরু করেছি।

অভিভাবকরা বলেন, তাদের ভিতরে যে একটা জড়তা ছিলো এই আত্মরক্ষার প্রশিক্ষণ পেয়ে তাদের আর জড়তা নেই। তারা কথা বলতে শিখেছে, তারা প্রতিবাদ করা শিখেছে,ছিনতাই রোধ করতে শিখেছে, এবং বখাটে ছেলেদের হাত থেকে তারা নিজেকে রক্ষা করার সুযোগ পেয়েছে।
সকল ধরণের অন্যায় ও নির্যাতনের হাত থেকে বাঁচতে আমরা এদের প্রস্তুত করছি। এরাই আগামীর সবুজ বাংলাদেশ।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25