দেশের সর্ববৃহৎ সোলার বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে মাদারগঞ্জে

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : রবিবার, ৩০ মে, ২০২১

জামালপুর প্রতিনিধিঃজামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী যমুনা নদীর পাড়ে প্রায় ৭শ একর জমির উপর দেশের সবচেয়ে বড় ২শ মেগাওয়াট শেখ হাসিনা সোলার পার্ক অচিরেই নির্মাণ করা হচ্ছে
৩০মে দুপুরে জামালপুর জেলা প্রশাসকের সভাকক্ষে প্রকল্পের জন্য প্রায় ৭শ একর অকৃষি খাস জমি দীর্ঘমেয়াদী চুক্তিপত্র বন্দোবস্ত প্রদান ও দলিল হস্তান্তর করা হয়েছে।
নবায়নযোগ্য জ্বালানি প্রসারে মাদারগঞ্জের জোরখালি ইউনিয়নের কাইজার চর এলাকার ‘শেখ হাসিনা সোলার পার্ক স্থাপনের জন্য RPCL- এর প্রস্তাবিত ১০০ মেগাওয়াট গ্রিড টাইপ সোলার বিদ্যুৎ কেন্দ্র ছাড়াও BR Power জোন লিমিটেডের ১০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে যৌথভাবে ২শ মেগাওয়াটের চুক্তিপত্র স্বাক্ষর সম্পন্ন হয়।
অনু্ষ্টানে মহামান্য রাষ্ট্রপ্রতির পক্ষে জামালপুরের জেলা প্রশাসক জেলা প্রশাসক মুর্শেদা জামান এবং বি আর পাওয়ার জোন লিমিটেডের ব্যবস্হাপনা পরিচালক মোঃ ফখরুজ্জামান ও রুবাল পাওয়ার কোম্পানি লিঃ পক্ষে প্রাণতোষ চন্দ সাহা নিজ নিজ চুক্তিপত্র স্বাক্ষর করে।
প্রকল্প পরিচালক গণমাধম কে বলেন, জমালপুরের মাদারগঞ্জ উপজেলায় যমুনা নদীর পাড়ে দেশের সবচেয়ে বড় সোলার কেন্দ্র স্থাপন করা হচ্ছে। এই খাতে ঋণ দেবে পার্শ্ববর্তী মিত্র দেশ ভারত।দীর্ঘ ২৫ বছর মেয়াদী প্রকল্পটি বাস্তবায়ন করা হলে দেশের বিদ্যুতের চাহিদা অনেকাংশে পূরণ হবে বলে আশাবাদী। ৬ শ ৭৪ একর অকৃষি খাস জমিতে এটা নির্মাণ হচ্ছে। এখানকার বসবাস রত ১৮০টি পরিবারকে পুনর্বাসনও করা হবে।
জুলাই ২০২১ থেকে প্রকল্পস্থানে নিরাপত্তা বেস্টনী নির্মাণের কাজ শুরু করা হবে।

এদিকে প্রকল্পের জন্য প্রায় ৭শ একর অকৃষি খাস জমি দীর্ঘমেয়াদী চুক্তিপত্র বন্দোবস্ত প্রদান ও দলিল হস্তান্তর হওয়ার সংবাদে জেলাবাসী বিশেষ করে মাদারগঞ্জ উপজেলাবাসী খুবই আনন্দিত। অনেকেই আনন্দ- উচ্ছাস প্রকাশ করেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানান। পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী, বর্তমান বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ আসনের টানা ৬ বারের সাংসদ আলহাজ মির্জা আজম এমপির নিকট কৃতজ্ঞ প্রকাশ করেন । তিনি যথা সময়ে এই সঠিক উদ্যোগ না নিলে দেশের সবচেয়ে বড় ২শ মেগাওয়াট শেখ হাসিনা সোলার পার্ক নির্মাণ সম্ভব হতো না।
আমরা মাদারগঞ্জবাসী তথা জামালপুর বাসী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আলহাজ মির্জা আজম এমপি’ র প্রতি কৃতজ্ঞ।#

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x