শিরোনাম:
কালিয়াকৈরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার। সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন মাহমুদা বেগম কৃক পুলিশের বিরুদ্ধে হত্যা মামলার আটককৃত আসামী ছেড়ে দেয়ার অভিযোগ সন্তানকে বাঁচাতে গিয়ে রডের আঘাতে বাবার মৃত্যু দাগনভূঞা প্রেসক্লাবের আয়োজনে সাংবাদিক মামুনের পিতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল বুড়িমারী স্থল বন্দরে আন্তর্জাতিক কাস্টমস্ দিবস পালিত ২০২২ ৪নং উত্তর বড়দল ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নংওয়ার্ডের মেম্বার প্রার্থী কামাল উদ্দিন’র গণজোয়ার নিয়ামতপুর প্রেসক্লাবের অনন্য উদ্যোগ সাপাহারে সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় মহিলা ভাইস চেয়ারম্যানেরu নামে থানায় জিডি জাতীয় তৃনমুল প্রতিবন্ধী সংস্থার কেন্দ্রীয় কমিটির সভাপতির বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

তিস্তা নদী রক্ষা কমিটি” নদী পারের সামাজিক সংগঠন ।

সানজিম মিয়া বিশেষ প্রতিনিধি
  • আপডেটের সময় : রবিবার, ২৮ নভেম্বর, ২০২১
তিস্তা নদী রক্ষা কমিটি" নদী পারের সামাজিক সংগঠন ।

২০১০ সালে তিস্তা নদীর নোহালীর চড়ে কোন এক সন্ধ্যায় আত্ন প্রকাশ ঘটে ।২০১৩-১৪ সালে পানির দাবিতে আন্দোলন সংগঠিত করে ও নেতৃত্ব দেয় । একই সময়ে তিস্তা নদী ও নদী পাড়ের নানাবিধ সমস্যা জাতীয় পর্যায়ে আলোড়ন তুলে তিস্তা নদী রক্ষা কমিটি ।উল্লিখিত সাল থেকে পরবর্তী সময়ে তিস্তা সমস্যা কে আন্তর্জাতিক পর্যায়ে উঠিয়ে আনতে সক্ষম হয় ।

নেপাল সার্ক সম্মেলনে তিস্তা নদীর পানি সংকট, স্বাভাবিক পানি প্রবাহেরদাবিতে নেপালের রাজধানীতে আন্তর্জাতিক বন্ধু দের সহযোগিতা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ।পিপলস সার্ক ওয়াটার ফোরাম সক্রিয় সহযোগিতা প্রদান করে ।

দিল্লি সম্মেলন, কাটমুন্ডু সম্মেলন , ঢাকা সম্মেলন সহ বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে তিস্তা নদী রক্ষা কমিটি প্রতিনিধিত্ব করে । এবং তিস্তা ও তিস্তা পাড়ের মানুষের নানাবিধ সমস্যা তুলে ধরে বক্তব্য উপস্থাপন করে । ইত্যাদি তিস্তা নদী রক্ষা কমিটি বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) একটি সহযোগী সংগঠন ।তিস্তা নদী রক্ষা কমিটি ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র যৌথ উদ্যোগে তিস্তা পাড়ে ২০১৮ সাল থেকে ধারাবাহিকভাবে ছোট ছোট কর্মসূচি পাশাপাশি বড় বড় জনসভা করে যাচ্ছে ।

তিস্তা নদী রক্ষা কমিটি সবসময় সাথ্যমত তিস্তা পাড়ের দুর্গত মানুষের আপদ কালীন সহযোগিতা প্রদান করে থাকে । যেমন শীতে শীত বস্ত্র , বন্যায় উদ্ধার তৎপরতা, খাদ্য সহায়তা ইত্যাদি করে থাকে ।তিস্তা নদী রক্ষা কমিটি কোন এনজিও নয় ।এটি একটি সামাজিক সংগঠন ।রাষ্ট সরকারের উপর চাপ সৃষ্টি করে উন্নয়ন সুবিধা আদায় করতে চায় ।অন্যভাষায় বললে বলা যেতে পারে এটি একটি সামাজিক পেসার গ্রুপ ।সংগঠনের বর্তমান সভাপতি জনাব ফরিদুল ইসলাম ফরিদ , তিনি বাংলাদেশ পরিবেশ আন্দোলন ( বাপা) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাংগঠনিক সম্পাদক, রংপুর বিভাগ ।

তিনি পিপলস সার্ক ওয়াটার ফোরাম এর ও নির্বাহী কমিটির সদস্য । এছাড়াও ২০২১-২০২২ সালের জন্য ইন্ডান্যাশলান রিভার (আই আর) এর সাউথ এশিয়ান নদী পর্যবেক্ষক মনোনীত হয়েছেন ।সাধারণ সম্পাদক , মানিক রহমান সাজু ।রংপুর বিভাগের তিস্তা অববাহিকার সকল জেলায় তিস্তা নদী রক্ষা কমিটির শক্তিশালী কমিটি আছে ।তিস্তা নদী রক্ষা কমিটির “ভরতরী” ও (টংএর আত্ন প্রকাশের প্রক্রিয়াধীন ) শিল্প গোষ্ঠী আছে ।

পরিবেশ বান্ধব টেকসই উন্নয়নের লক্ষ্যে :-তিস্তা নদী ও নদী পাড়ের উন্নয়নে আমরা কি চাই ।

১। যথাযথ সমীক্ষা জরিপ করতে হবে । ২। তিস্তা পাড়ের মানুষের মতামত নিতে হবে ।৩। সুস্পষ্ট ও সুনির্দিষ্ট ভাবে সম্পদের মালিকানা নিশ্চিত করতে হবে ।৪। যথাযথ সমীক্ষা জরিপ করে প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়ন করতে হবে ।এমন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা যাবে না ।যা পরবর্তী প্রজন্মের জন্য হুমকি কারণ হয় । এবং পরিবেশ প্রতিবেশের ক্ষতি হয় ।৫। প্রকল্প বাস্তবায়নে তিস্তা পাড়ের মানুষের ভুমিকা কি হবে ? তা আগেই নিশ্চিত করতে হবে ।৬। ইকো সিস্টেম বজায় রেখে ভাঙ্গন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে । বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সহযোগী সংগঠন ।

wsb/riyad

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x