শিরোনাম:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার খুললো ৫৫৭ দিন পর

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

আব্দুল লতিফ চৌধুরী, স্টাফ রিপোর্টার: দীর্ঘ ৫৫৭ দিন পর আগামীকাল রবিবার শিক্ষার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারসমূহ ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার। শ্রেণিকক্ষে গাদাগাদি করে ক্লাস করায় করোনায় আক্রান্ত হতে পারে এমন আশঙ্কার জায়গা থেকে দীর্ঘ বিরতির পরে ঢাকা বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের ১৮ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয় খোলার নয় দিন পূর্বেই খুলে দেয়া হবে গ্রন্থাগার ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার। এরপর বিশ্ববিদ্যালয় অনলইনে শিক্ষা কার্যক্রম শুরু করায় শিক্ষার্থীরা দীর্ঘ সময় গ্রন্থাগারগুলো ব্যবহার করার সুযোগ পাননি।

মানতে হবে যেসব নির্দেশনা :
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার, আবাসিক হল সহ অন্যান্য স্থাপনা শিক্ষার্থীদের জন্য খুলে দেয়াকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে করণীয় সংক্রান্ত মানসম্মত পরিচালনা পদ্ধতি বা Standard Operating Procedures (SOP) প্রণয়ন করা হয়েছে। বিধিমালা অনুযায়ী গ্রন্থাগারে সকলকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক সঠিক নিয়মে নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে। স্বাস্থ্যবিধি পালনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

সর্বশেষ গত ১৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার শিক্ষার্থীদের ব্যবহারের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এতে যেসব শিক্ষার্থী অন্তত কোভিড ১৯-এর প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা স্বাস্থ্যবিধিমেনে টিকা গ্রহণের কার্ড/সনদ এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেখিয়ে কন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরিগুলো ব্যবহার করতে পারবেন।

স্বাস্থ্যবিধি অনুযায়ী পরস্পরের কাছ থেকে কমপক্ষে ১ মিটার (৩ ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।গ্রন্থাগার প্রাঙ্গণের অভ্যন্তরে এবং বাইরে শারীরিক দূরত্বের শর্ত মেনে চলতে হবে। গ্রন্থাগারে দলগত আলোচনা কঠোরভাবে নিষিদ্ধ থাকবে।স্বাস্থ্য সুরক্ষার নিয়ম অনুসারে ব্যবহৃত ফেসমাস্ক, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ডাস্টবিনে ফেলতে হবে।গ্রন্থাগারের ফটোকপি/প্রিন্ট মেশিনগুলি আপাতত ব্যবহার করা যাবে না।গ্রন্থাগারে প্রবেশ ও বহির্গমনের জন্য আলাদা গেট ব্যবহার করতে হবে।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x