শিরোনাম:
পাবনা একুশে বইমেলায় ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন’র উদ্বোধন তিস্তা টোলপ্লাজা এলাকায় ভারতীয় মুদ্রাসহ আটক-২ গঙ্গাচড়ার মর্ণেয়া ইউনিয়নে সামাজিক অবক্ষয় রোধে বিট পুলিশিং সভা বঙ্গবন্ধু মানব কল্যাণ পরিষদ লালমনিরহাট জেলা শাখার সহ সভাপতি নির্বাচিত হলেন পাটগ্রামের নিলয় মাহমুদ রনি শঙ্কু দিবসে মুক্তিযুদ্ধের প্রথম শহীদের বাড়িতে রংপুর জেলা প্রশাসক রংপুরের প্রথম শহীদ শিশু শংকু সমজদারের প্রয়াণ দিবসে স্মরণ সভা অনুষ্ঠিত ৩ মার্চ করোনা আপডেট দিনাজপুরে ফ্রিল্যান্সিং বিষয়ক দ্বিতীয় সেমিনার অনুষ্ঠিত- ডিমলায় ভুট্টা-ক্ষেত থেকে ২ নারীর মরদেহ উদ্ধার ডোমারে ১০৪ কোটি টাকা ব্যয়ে সড়ক সংস্কার কাজের উদ্বোধন

জীবনে খারাপ সময় আসবেই, ভেঙে না পড়ে এই দশটি কথা মনে রাখুন

মারওয়া বিনতে আলম
  • আপডেটের সময় : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
খারাপসময়
প্রতিকী ছবি

সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন অবস্থার সম্মুখীনও হই যখন আমাদের সাথে সবকিছু খারাপ হয়। অবস্থাটা খানিকটা এমন ‘ অভাগা যেদিকে চায় সাগর শুকিয়ে যায় ‘। আর জীবনের এই কঠিন সময়টাতে আপনি যদি নিজেকে সামলে রাখতে নস পারেন তাহলে এই অবস্থার মধ্য থেকে কখনোই বের হয়ে আসতে পারবেন না।তাই আজ আপনাদের বলবো আপনার সাথে যখন সবকিছু খারাপ আর ভুল হয় তখন যে বিষয়গুলো সবসময় মনে রাখবেন।

১.জীবনে সবকিছু সাময়িক বৃষ্টি ঝরতে তো সবাই দেখছেন।

কখনো কি এমন টা দেখেছেন আজীবনের জন্য বৃষ্টি ঝরা শুরু হয়েছে? ঠিক একইভাবে জীবনে কোনো কিছু দীর্ঘস্থায়ী হয় না।তাই আপনার জীবনের খারাপ সময়গুলোতে দিশেহারা হবেন না। বিশ্বাস করুন যে এই সময়ের শেষ ও আছে।

২. দুশ্চিন্তা ও দোষারোপ কোনটাই কিছু বদলাতে পারে না।

এমন অনেকেই আছেন যে তাদের সাথে খারাপ কিছু ঘটলেই তারা ঠিক কাউকে বা নিজেকে দোষারোপ করবে।কথা হচ্ছে আপনি একটি বার ও কি ভেবে দেখেছেন আপনার এই আচরণ আপনার সমস্যা সমাধানে কতটুকু সাহায্য করেছে? তাই আর দোষারোপ বা দুশ্চিন্তা নয় বরং এই অবস্থায় নিজেকে সামলে রাখুন।

৩.কিছু জিনিস ঠিকই সঠিক হচ্ছে
অন্ধকারের শেষে যেমন আলো লুকায়িত থাকে একইভাবে আপনার খারাপ সময় গুলোর পেছনে নিশ্চয় সঠিক কিছু ঘটছে। এখানে আপনাকে শুধু সহ্যশক্তি বাড়াতে হবে।

৪.আপনি এটা সামলাতে পারেন
সময় যত খারাপ ই হোক না কেন আপনি সবসময় এটা বিশ্বাস করুন যে আপনি এটা সামলাতে পারেন। জীবন আপনার আর সমস্যা ও আপনার তাই সমস্যা থেকে বের হয়ে আসার উপায়ও আপনাকে জানতে হবে। তাই নিজের প্রতি বিস্বাস কখনো হারাবেন না।

৫. আপনার নিজের প্রতি যত্নবান হতে হবে।

যখন সবকিছু আপনার সাথে খারাপ হয় তখন নিজের প্রতি যত্নবান হন।কেননা এই খারাপ সময়ের সবটাই আপনাকে অতিক্রম করতে হবে।আর নিজেই যদি ঠিক না থাকেন তাহলে সময় শেষ হওয়ার আগেই আপনি নিজেই শেষ হয়ে যাবেন।তাই ঠিক মতো খাওয়া ঘুম বিশ্রাম নিতে হবে।


৬.আবেগ ধরে রাখবেন না

বিশেষ করে পুরুষদের মধ্যে নিজের আবেগ লুকানোর প্রবণতা টা বেশি দেখা যায়। যত কষ্টই আসুক তা তারা নিজের মধ্যেই চেপে রাখেন। এর ফল হয় মারাত্মক। মানসিক অসুস্থতা থেকে শুরু করে আত্মহত্যা পর্যন্ত গড়ায় এর পরিণতি। তাই কঠিন সময়গুলোতে নিজের আবেগ চেপে রাখবেন না। পরিবার বা কাছের বন্ধুদের কাছে সাহায্য নিন।সময় বয়ে যাওয়ার সাথে সাথে আপনিও অনেকটাই স্বাভাবিক হয়ে উঠবেন।

৭. খারাপ সময় কে মেনে নিন এগিয়ে চলুন সামনে
মানুষের জীবনে ভালো এবং খারাপ দুরকম সময়ই আসে।তাই ভালো র পাশাপাশি খারাপ কেও মেনে নিতে শিখুন।ভেঙে না পড়ে সামনে এগিয়ে যান। যত তাড়াতাড়ি আপনি নিজের খারাপ সময় টিকে মেনে নিতে পারবেন,তা থেকে মুক্তি পাওয়া তত সহজ হবে।

৮.ইতিবাচক চিন্তা করুন
ইতিবাচক চিন্তা জীবনের দুঃসময় পার করার অন্যতম হাতিয়ার। কখনোই আশা হারাবেন না।চাকরি চলে গেলে নিজেকে বোঝান নিশ্চয় এর চেয়ে ভালো চাকরি আপনার জন্য অপেক্ষা করছে।প্রিয়জন ছেড়ে চলে গেলে নিজেকে জানান,আপনার জন্য আসলেই উপযুক্ত এমন কারো দিকে এক পা এগিয়ে গেছেন।

৯.ভুলগুলো নিয়ে না ভেবে সঠিক পরিকল্পনা করুন
আপনি কি হারিয়েছেন,সেসব থাকলে কত ভালো হত এসব চিন্তা না করে ভবিষ্যতে আপনার কি কি অর্জন করার সম্ভাবনা আছে তা ভাবুন এবং সে অনুযায়ী নিজে তৈরি করুন। যা হারিয়েছেন তার জন্য অভিযোগ না করে পুনরায় ফিরে পাওয়ার চেষ্টা করুন।

১০.শিক্ষা নিন কঠিন সময়গুলো থেকে
জীবনের কঠিন মুহূর্তগুলো থেকে শিক্ষা নিন
চাকরি হারানো, আর্থিক সমস্যা, শারীরিক অসুস্থতার সময়গুলো তেই বোঝা যায় কে আপনার আপনজন আর কে আপনার সাথে এতদিন অভিনয় করছিলো।এ শিক্ষা আপনাকে আজীবন সঠিক পথে চলতে সাহায্য করবে। তাই জীবনের কঠিন সময়গুলোকে অভিশাপ নয় বরং আশীর্বাদ হিসেবে দেখুন।
collected

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25