জাপানের ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ পেলেন রংপুরের কৃর্তি সন্তান ড. হাসানুর

আরিফ মাহমুদ পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি
  • আপডেটের সময় : বুধবার, ৭ এপ্রিল, ২০২১

অভিনন্দন রংপুরের পীরগঞ্জের কৃর্তি সন্তান হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি ) শিক্ষক ড. মো. হাসানুর রহমানকে।

প্ল্যান্ট সাইন্সের অগ্রগতিতে বিশেষ অবদানের জন্য জাপানের ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ পেয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষক ড. মো. হাসানুর রহমান।প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে প্রকাশিত গবেষণা পত্রটির জন্য ‘দ্য জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট’ তাকে এ পুরস্কারে ভূষিত করে। উক্ত গবেষণাপত্রের মূল বিষয়বস্তু ছিল উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান।

এটি কোষ লেভেলে প্যারেন্টাল জিনের অবদান নিয়ে প্রথম গবেষণা, যা উদ্ভিদের ডেভেলপমেন্ট, উৎপাদন বৃদ্ধি, রোগ নিরূপণ এবং প্রজননের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

ড. হাসানুর রহমান বর্তমানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. তাকাসী ওকামোতোর অধীনে ২০১৯ সালে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

উল্লেখ্য, ড. হাসানুর রংপুরের পীরগঞ্জ উপজেলার ১৫ নম্বর কাবিলপুর ইউনিয়নের নিজকাবিলপুর গ্রামে ১৯৮৮ সালে জন্ম গ্রহন করেন। পিতা মোঃ আব্দুল হানিফ ও মাতা মোছাঃ আনোয়ারা বেগম ।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25