জাতির পিতা বঙ্গবন্ধু ছিলেন আপামর জনতার নেতা- আ, ফ, ম বাহাউদ্দিন নাছিম!

মোঃ মাহিদুল হাসান (মাহি) নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : রবিবার, ১৪ মার্চ, ২০২১
জাতির পিতা বঙ্গবন্ধু ছিলেন

‘শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত (১৩ই মার্চ) বিকাল ০৫:০০ ঘটিকার সময় শেরপুর উপজেলার ভবানীপুরের বালেন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় বাস্তবায়ন পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও আহ্বায়ক এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।
তিনি তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ছিলেন আপামর জনতার নেতা। তাঁর প্রতি শ্রদ্ধা ও ভালবাসার বহিঃপ্রকাশই আজকের এই শস্যচিত্র। যা সারা বিশ্বে সবচেয়ে বড় শস্যচিত্র হিসেবে গ্রিনেজ বুক ওয়ার্ল্ডে স্থান পেতে চলেছে। বগুড়া জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাজেদুর রহমান সাহীনের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ। এতে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু, বগুড়া- ৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান এমপি, সিরাজগঞ্জ- ১ আসনের এমপি তানভীর শাকিল জয়, বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সহ- সভাপতি ম. আব্দুর রাজ্জাক।
বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শাহ জালাল মুকুল, গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মনোয়ারুল ইসলাম বিপুল এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিঃ কোবাদ হোসেন। ভবানীপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি চেয়ারম্যান আবুল কালাম আজাদ সহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এদিকে, বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে এটি জাতির জনক বঙ্গবন্ধু প্রথমবারের মতো গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেতে চলেছে। ইতোমধ্যে গ্রিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের প্রতিনিধিরা শস্যচিত্রটি পরিদির্শন করে গেছেন। বিশ্বে সর্বশেষ বিগত ২০১৯ সালে চিনে তৈরি শস্যচিত্রটির আয়তন ছিল ৮ লাখ ৫৫হাজার ৭৮৬ বর্গফুট। আর এই শস্যচিত্রে বঙ্গবন্ধু শস্যচিত্রের আয়তন হবে ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। শস্যচিত্রের দৈর্ঘ্য ৪০০ মিটার এবং প্রস্থ হবে ৩০০ মিটার। যা হবে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র। এ ছাড়া শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি তৈরি করার জন্য গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের শর্ত অনুযায়ী দুই ধরনের ধানের চারা লাগানো হয়েছে। যার মাধ্যমে জাতির জনকের সুস্পষ্ট অবয়ব ফুটে উঠেছে।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25