শিরোনাম:
পাবনা একুশে বইমেলায় ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন’র উদ্বোধন তিস্তা টোলপ্লাজা এলাকায় ভারতীয় মুদ্রাসহ আটক-২ গঙ্গাচড়ার মর্ণেয়া ইউনিয়নে সামাজিক অবক্ষয় রোধে বিট পুলিশিং সভা বঙ্গবন্ধু মানব কল্যাণ পরিষদ লালমনিরহাট জেলা শাখার সহ সভাপতি নির্বাচিত হলেন পাটগ্রামের নিলয় মাহমুদ রনি শঙ্কু দিবসে মুক্তিযুদ্ধের প্রথম শহীদের বাড়িতে রংপুর জেলা প্রশাসক রংপুরের প্রথম শহীদ শিশু শংকু সমজদারের প্রয়াণ দিবসে স্মরণ সভা অনুষ্ঠিত ৩ মার্চ করোনা আপডেট দিনাজপুরে ফ্রিল্যান্সিং বিষয়ক দ্বিতীয় সেমিনার অনুষ্ঠিত- ডিমলায় ভুট্টা-ক্ষেত থেকে ২ নারীর মরদেহ উদ্ধার ডোমারে ১০৪ কোটি টাকা ব্যয়ে সড়ক সংস্কার কাজের উদ্বোধন

গুগল-ফেসবুকের বিরুদ্ধে যুক্তরাজ্যে নতুন আইন

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

গুগল ও ফেসবুকের প্রভাব সীমাবদ্ধ করতে নতুন আইন জারি করা হচ্ছে যুক্তরাজ্যে। আগামী বছর থেকেই এই আইন কার্যকর হবে। এসব প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা অনলাইন দুনিয়ায় একতরফা প্রভাব কাটিয়ে ক্ষমতার অপব্যবহার করছে।

এক বিবৃতিতে দেশটির ডিজিটাল সেক্রেটারি অলিভার ডাওডেন বলেন, যুক্তরাজ্য ও অন্যান্য দেশ একটি বিষয়ে একমত যে, স্বল্প সংখ্যক প্রযুক্তি কোম্পানির আধিপত্য বিস্তারের মনোভাব এই খাতের প্রবৃদ্ধি কমানো, উদ্ভাবনের গতি হ্রাস এবং তাদের ওপর নির্ভরশীল লোকজন এবং ব্যবসা প্রতিষ্ঠানের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

নতুন যুগের বিকাশমান প্রযুক্তিকে মুক্ত ঘোষণা করার সময় এসেছে। নতুন আইনের কারণে সবচেয়ে শক্তিশালী সংস্থাগুলোর প্রতি কী ধরনের প্রত্যাশা রয়েছে তা পরিষ্কার হবে। ফলে বিভিন্ন প্রতিযোগী প্রতিষ্ঠান এবং ব্যবহারকারীদের মধ্যে যোগাযোগকে আরও গ্রহণযোগ্য করে তুলবে।
২০১৯ সালে দেশটিতে অনলাইনে বিজ্ঞাপন বাবদ ১৮ দশমিক ৭ বিলিয়ন ডলার ব্যয় হয় বলে জানিয়েছে কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)।

এর মধ্যে ৮০ শতাংশ বিজ্ঞাপন ব্যয়ের বিষয়ে গুগল ও ফেসবুকের কাছে কৈফিয়ত চাওয়া হয়েছে।
নতুন আইনের আওতায় গ্রাহকদের নিজেদের তথ্যের ওপর তাদের আরও বেশি নিয়ন্ত্রণ প্রদানের চেষ্টা করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর ফলে ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলো লাভবান হবে। সরকার বলছে, বড় বড় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো যেন গণমাধ্যমগুলোকে চাপ দিতে না পারে সেটা নিশ্চিত করা হবে।

সূত্রঃ বিডিপি

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25