কৃষি যোদ্ধার বীরত্ব গাঁথা

অনুপ কুমার বিশ্বাস, জেলা প্রতিনিধি
  • আপডেটের সময় : রবিবার, ১৪ মার্চ, ২০২১
কৃষি যোদ্ধার বীরত্ব গাঁথা

গৃষ্মের আগমনী চারদিকে।প্রখর রৌদ্রে জীবজগত অতিষ্ঠ হয়েছে শুধুমাত্র এক ফোটা পানির জন্য।প্রানীকূলের অস্তিত্ব বিলীনের ন্যায় উপক্রম।অথচ খরার তীব্রতায় গ্রামের প্রান্তিক চাষী অনিমেষ বিশ্বাস পরম মমতায় আদর বিলিয়ে দিচ্ছেন তার জমিতে।
জমিকে ঘিরে অবশ্য চাষী পরিবারের কত স্বপ্ন,আশা,আকাঙ্খা রয়েছে।থাকবেই না কেন?তার স্বপ্ন পূরণের হাতিয়ার যে এক টুকরো জমি।তাই হয়তো দিনরাত হাড়ভাঙা খাটুনি তে চাষী ফসল ফলায়।গড়ে তোলে নতুন বাংলাদেশ বিনির্মাণের ভিত্তি।
ভালবাসায় লালিত স্বপ্নের ফসল মেহনতি করে উৎপন্ন হয়েছে। যা সমগ্র বাংলাদেশের খাদ্য চাহিদা মেটানোর জন্য ব্যবহার করা হচ্ছে।

কি অদ্ভুত ব্যাপার! একজন কৃষকের অকৃত্রিম ভালবাসার ফলস্বরূপ কৃষি পণ্য উৎপাদিত হয়।আর সেই পণ্য সকলে কত সহজেই ব্যবহার করি।সৃষ্টির জন্য ধরিত্রী মাতার এ কেবল অসামান্য উপহার।

এই উপহার প্রস্তুত করতে চাষী পরিবারের দুবেলা অন্ন ও ঠিকমত জোটে না। কখোনো কখোনো তো ফসলের ন্যায্য মূল্য ও পাইনা। তবুও কিসের এত টান কৃষির প্রতি!
সামান্য জমিতে সারা বছর রৌদ্র বৃষ্টিতে ভিজে পুড়ে সোনার ফসল ফলায়।কত মমতায় আগলে রেখে খাদ্য শস্য উৎপাদন করে।এভাবেই দারিদ্র্যের সাথে সংঘর্ষ করে চলতে থাকে চাষী পরিবারের জীবন।
চাষী পরিবার বংশ পরম্পরায় কৃষিকে বেচে থাকার অবলম্বন নয় ঐতিহ্য হিসাবে মনে করেন। কেননা তাদের ধমনীতে কৃষিকাজ বয়ে চলেছে যুগ যুগান্তর।তাই তো জীবিকান্নয় হলেও কৃষি খাতকে আকড়ে ধরে সেবা দিয়ে যাচ্ছেন সদা সর্বদা।
রবি ঠাকুরের সোনার বাংলা আজ সোনালী ফসলে ভরে উঠেছে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ও এসেছে। কিন্তু এই বাংলায় আজো সেই সকল খেটে খাওয়া অনিমেষ বিশ্বাসের ন্যায় মানুষদের উন্নয়ন হয়নি।ভাগ্য তাদের প্রসন্ন হয়নি।তাই তো আধুনিক বাংলা গড়ার রুপকারের কপালে আজো জোটেনি কোনো খেতাব।পাইনি বেচে থাকার অবলম্বন কৃষিতে আশানুরুপ সহযোগিতার প্রশস্ত হাত। তবু ও ভাটা পড়েনি তাদের আন্তরিকতায়। দেশ প্রেমে বিলিয়ে দিচ্ছে নিজের সর্বোচ্চ শ্রম।বিনিময়ে নির্মান হচ্ছে সোনার বাংলা।

যে বাংলার অর্থনীতি আজ সচ্ছল, অনাহারে থাকার কষ্ট আজ লাঘব। সেই কৃষি যোদ্ধাদের শ্রদ্ধা জানাতে একটু চেষ্টা করছি। আড়ালে থাকা বীরত্ব গাথা আজ সবার সম্মুখীন তুলে ধরার প্রয়াসে আজ কলম তুলে নিয়েছি। কথা দিয়েছি অধিকার আদায়ে সর্বদা পাশে থাকবো।

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25