শিরোনাম:
ময়মনসিংহে স্বামী হত্যাকান্ডে স্ত্রী গ্রেফতার দুজন যোদ্ধার কথা দিনাজপুরে ই-ট্রাফিক প্রসিকিউশনের শুভ উদ্বোধন ২০তম আঞ্চলিক পরিষদ অধিবেশন ও চিন্তা দিবস অনুষ্ঠিত কালীগঞ্জ থানার ৪৯ (উনপঞ্চাশ) বোতল ফেন্সিডিল গ্রেফতার রোটার‍্যাক্ট ক্লাব অব অ্যাপ্রোচ রাজশাহীর পক্ষ থেকে ১০ দিন ব্যাপী ফ্রী করোনা টিকা রেজিষ্ট্রেশন বিরামপুরে সাংবাদিকদের সাথে সমাজসেবক আঃ মালেক মন্ডলের মতবিনিময় ১০ হাজার টাকা অনুদানের গুজবে জামালপুরে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়! নীলফামারীর সৈয়দপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত জীবনতরী পাঠশালার মাধ্যমে “হুইল চেয়ার পেলো প্রতিবন্ধী মারুফা আক্তার”

কান ভালো রাখবে এই হেডফোন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
কান ভালো রাখবে এই হেডফোন

মারওয়া বিনতে আলম

আমরা হেডফোন তো কানেই গুঁজে রাখি। গান শোনা, কথা বলা, সিনেমা দেখা- সব কাজেই হেডফোনের ব্যবহার করা হয়। গবেষকরা এতে কানের ক্ষতি হওয়ার আশঙ্কা করেছেন। সেই আশঙ্কা থেকেই এবার ব্যতিক্রমী হেডফোন তৈরি করা হয়েছে। যা আপনার কানে পরতে হবে না। কানের ঠিক সামনেই পরা যাবে এ হেডফোন।

বাড়ি, রাস্তা, ব্যস্ততা, কোলাহলে হেডফোন ব্যবহার করেন অনেকেই। ফোন ধরার ঝামেলা এড়াতে এটি ব্যবহৃত হয়। হেডফোন প্রায় সব ক্ষেত্রে প্রয়োজনীয়। কিন্তু হেডফোনের সবচেয়ে বড় সমস্যা, এটি পরলে বাইরের কোন শব্দ আর কানে আসে না। ফলে দুর্ঘটনা, কানে ব্যথা, শ্রবণশক্তি কমার মতো অসংখ্য সমস্যা হতে থাকে।

তবে এবার আপনি গান শুনবেন কানের ভেতরে হেডফোন দিয়ে নয়। বরং কানের পাশের হাড়ের মাধ্যমে। বিদেশি প্রতিষ্ঠান আফটারশক্জ ২০১৬ সাল থেকেই এ রকম হেডফোন তৈরি করে আসছে। এগুলো দেখতে ব্লুটুথ হেডফোনের মতোই। কানে পরলে এটি কানের মধ্যে ঢুকে যায় না। কানের ঠিক সামনেই এঁটে থাকে।

সাধারণ হেডফোনের চেয়ে এর আওয়াজ কিছুটা আলাদা। ২০ কিলোহার্টজ থেকে ২০ হাজার কিলোহার্টজ পর্যন্ত এর রেঞ্জ। যা আমাদের সর্বাধিক শ্রবণ ক্ষমতার সমান। এতে রয়েছে ওয়েদার শিল্ড। ফলে ধুলা-বৃষ্টি কোন কিছুতেই এ হেডফোন ব্যবহারে সমস্যা নেই। এতে কান থাকে একদম খোলা। তাই বাইরের সব আওয়াজ শুনতে কোন সমস্যা হয় না।

কিন্তু কিছুটা সতর্কতার সঙ্গে এটি ব্যবহার করলে সাধারণ হেডফোনের থেকে এর ক্ষতি অনেকটাই কম। অনেক ক্ষেত্রে শান্ত, চুপচাপ কোন জায়গায় হেডফোনে গান শুনলে তার আওয়াজ পাশের লোকজন শুনতে পায়। কিন্তু এতে সে রকম হওয়ার সুযোগ নেই। ৪টি মডেলের এ হেডফোনের দাম ৫ হাজার থেকে ১২ হাজার টাকা।

সূত্রঃজাগোনিউজ

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25