শিরোনাম:
রাজাপুরে সর্বস্বান্ত নুর মোহাম্মাদের কষ্টের যেন শেষ নেই কেএই নাসির উদ্দিন? তাকে নিয়ে ঝালকাঠিতে চাঞ্চল্য ঝালকাঠিতে বিলুপ্তপ্রায় গ্রামবাংলার ‘ঢেঁকি’ রাজশাহী মেট্রোপলিটন পুলিশ আয়োজন করলো “পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক প্রশিক্ষন” গ্যাস সিলিন্ডার লিক হয়ে ১০টি বসত ঘর ও দেড়কোটি টাকার ক্ষয়ক্ষতি ঠাকুরগাঁও-রুহিয়া সড়কে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু চরফ্যাশনের শশীভূষণ থানায় জিডি করায় অতর্কিত হামলা, আহত-০৩ বালিয়াডাঙ্গীতে ঋণের চাপে ব্যবসায়ী আত্মহত্যা ঠাকুরগাঁও সদর উপজেলার বাজেট ঘোষণা ডিমলায় এলাকাবাসীর নিজ উদ্যোগে রাস্তা নির্মাণের শুভ উদ্বোধন

আড়াই লাখ মানুষ পাবে চীনের উপহারের টিকা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : বুধবার, ১২ মে, ২০২১
আড়াই লাখ মানুষ পাবে চীনের উপহারের টিকা

চলমান করোনা টিকার দ্বিতীয় ডোজ নিশ্চিত করেই চীনের উপহার সিনোফার্মের পাঁচ লাখ ডোজ টিকা প্রয়োগ শুরু করবে সরকার। সেক্ষেত্রে আড়াই লাখ মানুষ আসবে উপহার হিসেবে পাওয়া এই ভ্যাকসিনের আওতায়। এবারও একই পদ্ধতিতে হবে টিকার রেজিষ্ট্রেশন। তবে এই দফায় ইন্টার্ন চিকিৎসক ও মেডিকেল টেকনোলোজিস্টরা থাকবেন অগ্রাধিকারে। এমন সিদ্ধান্ত বাংলাদেশকে নিঃসন্দেহে এগিয়ে রাখলেও সামনের দিনে টিকা প্রয়োগের পরিকল্পনায় আরও দক্ষতা দেখানোর তাগিদ বিশেষজ্ঞদের।

ভ্যাক্সিনেসনে শুভ সূচনা করেও এখন অনিশ্চয়তায় বাংলাদেশ। দ্বিতীয় ডোজের সংকট হতে পারে এমন ভাবনা মাথায় না রেখেই পরিকল্পনা সাজানোয় এখন দ্বিতীয় ডোজের প্রায় চৌদ্দ লাখ মানুষের টিকা পাওয়া নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। এরই মধ্যে বুধবার ভোরে দেশে এসেছে পাঁচ লাখ ডোজ সিনোফার্মের টিকা। স্বাভাবিকভাবেই আলোচনায় সংখ্যায় কম হলেও এই টিকা নিয়ে সরকারের পরিকল্পনা কী।

অধিদফতর বলছে, এবার আর পরিকল্পনায় ভুল করছেন না তারা। এই পাঁচ লাখ ডোজের ক্ষেত্রে দ্বিতীয় ডোজ হাতে রেখেই শুরু হবে প্রথম ডোজের প্রয়োগ।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, আমাদের প্ল্যান হচ্ছে আমরা যাদের টিকা দেব, তাদের দুটো ডোজই সম্পন্ন করবো। তার মানে প্রথম ডোজ যাদের দেব, তাদের দ্বিতীয় ডোজের জন্য এই ৫ লাখ (চীনের দেয়া উপহার) টিকা থেকে আলাদা করে রাখবো। অর্থাৎ আমরা আড়াই লাখের বেশি মানুষকে টিকা দেব না।

যেহেতু এই টিকা দিয়ে অক্সফোর্ডের প্রথম ডোজ নেয়া ব্যক্তিদের দ্বিতীয় ডোজ দেয়ার সুযোগ নেই তাই যারা প্রথম ডোজের রেজিষ্ট্রেশন করেছেন তাদের দেয়া হবে সিনোফার্মের টিকা। অগ্রাধিকার দেয়া হবে চল্লিশের কম ইন্টার্ন চিকিৎক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টদের ।

চল্লিশের কম বয়স হওয়ায় ইন্টার্ন চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টদের অক্সফোর্ডের টিকা দেওয়া হয়নি। কিন্তু এসব পেশার মানুষেরা ঝুঁকিতে থাকায়, চল্লিশের কম বয়সীদের সিনোফার্মের টিকায় অগ্রাধিকার দেয়া হচ্ছে বলেও জানান স্বাস্থ্য অধিদফতরের এই পরিচালক।

এমন সিদ্ধান্তকে সময় উপযোগী মানছেন বিশেষজ্ঞরা। তবে সামনে পরিকল্পনায় আরও সতর্ক হওয়ার তাগিদ তাদের।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান খসরু সময় সংবাদকে বলেন, বাংলাদেশের সিদ্ধান্ত গ্রহণের পর্যায়ে যারা আছেন, তাদের এই পেন্ডামিকের মুহূর্তে আরও ডায়নামিক হয়ে বৈজ্ঞানিকভাবে নতুন নতুন যা আসবে তা গ্রহণ করতে হবে। তাহলেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বে-নজির আহমদ বলেন, আমরা চাইনিজ টিকা, রাশিয়ান টিকা, ফাইজার, মডর্নার এই কয়টা টিকা যদি সরকার অনুমোদন দিয়ে রাখে, তাহলে সুবিধা হল যদি আমরা নিজেরা টিকা কিনি, তখন আমরা টিকাগুলো কিনতে পারবো। আবার যদি কোনো দেশ টিকা অনুদান দেয়, তখন সেগুলো গ্রহণ করতে পারবো।
এই পাঁচ লাখ নিয়ে দেশে প্রাপ্ত করোনার টিকার সংখ্যা দাঁড়ালো এক কোটি আট লাখ ডোজ।
করোনা ভাইরাস লাইভ।
সূত্রঃ সময় টিভি

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২০, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x